• প্রচ্ছদ » সাবলিড » বিআইডব্লিউটিসির মূলধন ৫০০ কোটি টাকায় উন্নীত করে আইন অনুমোদন মন্ত্রিসভায়


বিআইডব্লিউটিসির মূলধন ৫০০ কোটি টাকায় উন্নীত করে আইন অনুমোদন মন্ত্রিসভায়

আমাদের নতুন সময় : 10/09/2019


আনিস তপন : সরকারি নৌপরিবহন সংস্থা বিআইডব্লিউটিসির অনুমোদিত ও পরিশোধিত মূলধনের পরিমাণ ৫০০ কোটি টাকায় উন্নীত করে ‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন আইন-২০১৯ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৈঠক শেষে সচিবালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি জানান, শিল্পনীতির আলোকে এসএমই নীতিমালা-২০১৯’ এর খসড়ার অনুমোদনসহ প্রতি বছর ৪ ডিসেম্বর জাতীয় বস্ত্র দিবস পালন করা হবে এমন একটি প্রস্তাবনারও অনুমোদন দেয়া হয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিআইডব্লিউটিসির অনুমোদিত মূলধন আগে ছিল মাত্র ৫ কোটি টাকা। এখন পরিশোধিত মূলধন বৃদ্ধি পেয়ে ৪৫ কোটি টাকা হয়েছে। নতুন প্রস্তাবনায় বলা হয়েছে, এই মূলধন এখন ৫০০ কোটি টাকা হবে। তাছাড়া পরিচালনা পর্ষদ আগের মতোই একজন চেয়ারম্যান ও চারজন পরিচালক নিয়ে গঠিত হবে।
এসএমই নীতিমালা-২০১৯ এর খসড়ার অনুমোদন প্রসঙ্গে তিনি বলেন, এ খাতে সারাদেশে ৭৮ হাজার ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান আছে। জিডিপিতে এসএমই এর অবদান ২৫ শতাংশ। ছয়টি বিষয়কে প্রাধান্য দিয়ে এই নীতিমালা প্রস্তুত করা হয়েছে। এছাড়াও নীতিমালায় নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ, ঋণ ও সক্ষমতার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।
শফিউল আলম বলেন, এসএমই ফাউন্ডেশন প্রত্যেক বছর একটি তথ্য ভা-ার তৈরি করবে। এই নীতিমালা বাস্তবায়নে শিল্পমন্ত্রীর নেতৃত্বে ৩৭ সদস্যের একটি কমিটি এবং সচিবের নেতৃত্বে ২৯ সদস্যের অপর একটি কমিটি থাকবে। কমিটি নীতিমালা বাস্তবায়নে কাজ করবে। সম্পাদনা: রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]