• প্রচ্ছদ » সর্বশেষ » মোবাইল অ্যাপসের মাধ্যমে তথ্য নিবন্ধন করতে পারবেন নগরবাসী, বললেন ডিএমপি কমিশনার


মোবাইল অ্যাপসের মাধ্যমে তথ্য নিবন্ধন করতে পারবেন নগরবাসী, বললেন ডিএমপি কমিশনার

আমাদের নতুন সময় : 10/09/2019


মাসুদ আলম : ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, এখন থেকে পুলিশকে বাড়ি বাড়ি গিয়ে নগরবাসীর তথ্য সংগ্রহ করতে হবে না। সিআইএমএস অ্যাপসের মাধ্যমে নাগরিকরা নিজেদের মোবাইল ফোনেই তথ্য দিতে পারবেন। পরে থানা পুলিশের গ্রাউন্ড ভেরিফিকেশনের পর এসব তথ্য সিস্টেমে অন্তর্ভুক্তি করা হবে। গতকাল সোমবার ডিএমপির মিডিয়া সেন্টারে সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) বা নাগরিক তথ্য ব্যবস্থাপনার পদ্ধতির একটি অ্যাপস উদ্বোধন অনুষ্ঠানে এসব তথ্য জানান তিনি।
কমিশনার বলেন, ভাড়াটিয়া তথ্য ফরম পূরণ করার পর ঢাকায় কোনও বড় জঙ্গি আস্তানা গড়ে উঠতে পারেনি। এছাড়া, চুরি, ডাকাতি, ছিনতাইসহ সাধারণ অপরাধও কমেছে। ডাটা বেস নিজেদের অর্থায়নে করেছি।
কমিশনার আরও বলেন, আগে থানা পুলিশ ম্যানুয়ালি নাগরিকদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করত। পরে সব তথ্য যাচাই-বাছাই করে আমরা সিস্টেমে এন্ট্রি দিতাম।
এতে লোকবল ও সময় দুটিই বেশি লাগত। ২০১৫ সাল থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এলাকায় শুরু হয় বিট পুলিশিং প্রথা। এরপর ২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে নাগরিকদের তথ্য সংগ্রহ করার প্রক্রিয়া শুরু করি। অত্যন্ত আনন্দের সঙ্গে বলছি, সিআইএমএসে ৭২ লাখের অধিক নাগরিকের তথ্য এ সিস্টেমে অন্তর্ভুক্তি করা হয়েছে। এতদিন নাগরিকদের অ্যানালগ পদ্ধতিতে তথ্য ফরম পূরণ করে থানায় জমা দিতে হতো। এখন থেকে নাগরিকরা স্মার্ট ফোনের মাধ্যমে অ্যাপস ডাউনলোড করে তথ্য ফরম পূরণ করে জমা দিতে পারবেন। তবে ম্যানুয়ালি কার্যক্রমও চলবে। যেভাবে অ্যাপস ডাউনলোড করা যাবে: গুগল প্লে স্টোরে সিআইএমএস লিখে সার্চ দিয়ে অ্যাপসটি ডাউনলোড করতে হবে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]