• প্রচ্ছদ » শেষ পাতা » অনেক উপজেলায় সময়মতো ডাক্তার পাওয়া যায় না, বললেন পরিকল্পনামন্ত্রী


অনেক উপজেলায় সময়মতো ডাক্তার পাওয়া যায় না, বললেন পরিকল্পনামন্ত্রী

আমাদের নতুন সময় : 12/09/2019


সাইদ রিপন : বর্তমান সরকার ডাক্তারদের বেতন-ভাতা, সুযোগ-সুবিধা সবচেয়ে বেশি দিচ্ছে। এরপরও উপজেলায় অনেক জায়গায় যথাসময়ে ডাক্তার দেখা যায় না বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
গত মঙ্গলবার হোটেল সোনারগাঁওয়ে ‘এইট জয়েন্ট মনিটরিং মিশন (জেএমএম)-২০১৯: স্টেকহোল্ডার্স মিটিং টু রিভিউ দ্য প্রোগ্রেস টুয়ার্ডস অ্যান্ড টিবি ইন বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। দেশের বিভিন্ন হাসপাতাল, উপজেলার চিকিৎসকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
পরিকল্পনামন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকেও মাঝে মাঝে যতজন থাকার কথা ততজন পাওয়া যায় না। দোষ ধরার জন্য বলছি না, আমি আপনাদের একজন সহকর্মী ও বয়োজ্যেষ্ঠ ব্যক্তি হিসেবে এসব কথা বলেছি। সরকারের সুযোগ-সুবিধার কথা যদি স্বীকার করেন তাহলে নিজেকেই প্রশ্ন করেন। চিকিৎসকের যে দায়িত্ব, সেটা খেলাধুলার বিষয় নয়। একদিন জমিতে চাষ না করলে সমস্যা নেই, একদিন স্কুলে না গেলে সবকিছু শেষ হয়ে যাবে না, কিন্তু একদিন রোগীকে সেবা না দিলে তার জীবন-মরণ সমস্যা হয়ে দাঁড়ায়। তাহলে মাঠে বসে নিজের কাজটা ঠিকভাবে করার আহ্বান জানান মন্ত্রী।
তিনি বলেন, আপনাদের ওপর যে দায়িত্ব সেটা পালন করছেন তা আমরা স্বীকার করি। তবে আরও ভালো করার জায়গা আছে। আমাদের সরকার উপজেলার হাসপাতালগুলোর চমৎকার অবকাঠামো করে দিয়েছে। কিন্তু দুঃখের বিষয় হলো অনেক জায়গায় যতজন ডাক্তার থাকার কথা, তারা থাকেন না। শুধু ডাক্তার নয়, তার সঙ্গে যারা আছেন যেমন পরিবার পরিকল্পনা কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, যারা উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ে কাজ করছেন, তাদেরকে সবসময় জায়গায় পাওয়া যায় না।
অনুষ্ঠানে হেলথ সার্ভিসের মহাসচিব অধ্যাপক আবুল কালাম আজাদ, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবি�উএইচও) গ্লোবাল টিবি কন্ট্রোল প্রোগ্রামের পরিচালক ড. থেরেজা কাসিভা, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]