গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত ৬৩৪ জন

আমাদের নতুন সময় : 12/09/2019


তাসকিনা ইয়াসমিন : গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারি পরিচালক ডা. আয়শা খানম এ তথ্য জানান।
তিনি জানান, জানুয়ারি থেকে এ পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৫২২৫ জন। ধীরে ধীরে ডেঙ্গু রোগীর সংখ্যাও কমছে। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৩১৬৫ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ১৪৩৪ জন। অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ১৭৩১ জন। গত ২৪ ঘণ্টায় (১০ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১১ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) নতুন ভর্তি রোগীর সংখ্যা ৬৩৪ জন। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় ঢাকায় নতুন ভর্তি রোগী ২২১ জন। ঢাকার বাইরে নতুন ভর্তি রোগী ৪১৩ জন।রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) ৬০ টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ জানান, সেপ্টেম্বর মাসে ডেঙ্গুর ঝুঁকি রয়েছে। তবে, যেহেতু আগস্ট মাসে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক অনেক কার্যক্রম নেয়া হয়েছে তাই আশা করা যায় সেপ্টেম্বরে ডেঙ্গু রোগীর সংখ্যা কম হবে।
আয়শা আক্তার জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৪৯ জন, মিটফোর্ড হাসপাতালে ৩০ জন, শহীদ সোহ্রাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ২৪ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছে। বিভাগগুলোর মধ্যে খুলনায় সবচেয়ে বেশি ১৩৮ জন, ঢাকায় ৮৯ জন, বরিশালে ৬৭ জন, চট্টগ্রামে ৫১ জন, রাজশাহীতে ৪৪ জন, রংপুরে ১২ জন, ময়মনসিংহে ৭ জন ও সিলেটে ২ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়েছে।
এদিকে, গত ২৪ ঘণ্টায় মানিকগঞ্জে ২১ জন, টাঙ্গাইলে ১৩ জন, চাঁদপুরে ১৩ জন, কুষ্টিয়ায় ২৪ জন, নড়াইলে ১১ জন, যশোরে ৪৫ জন, সাতক্ষীরায় ১০ জন, পাবনায় ১৩ জন, ঝালকাঠিতে ১২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া গেছে।
গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, শেরপুর, নেত্রকোনা, চট্টগ্রাম, বান্দরবান, খুলনা, রাজ
শাহী, নওগাঁ, রংপুর, গাইবান্ধা, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, ঝালকাঠি, সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজারে কোনো ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া যায়নি । সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]