এবারও বিশ্বের সেরা ১ হাজারের মধ্যে নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়

আমাদের নতুন সময় : 13/09/2019

দেবদুলাল মুন্না : বরাবরের মতো এবারও সেরা বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পেল অক্সফোর্ড
ইউনিভার্সিটি। এরপরেই রয়েছে ক্য
ালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি এবং তৃতীয় অবস্থানে কেমব্রিজ। বিবিসি জানায়, লন্ডনভিত্তিক শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে প্রতি বছর এই র‌্যাঙ্কিং প্রকাশ করে। তালিকাটিতে আছে ৯২টি দেশের ১৩০০টি বিশ্ববিদ্যালয়। র‌্যাঙ্কিংটিতে বাংলাদেশের শীর্ষস্থানীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান এক হাজারের পরে। অথচ ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০০ থেকে ৮০০ এর মধ্যে। তবে এর বছর দুই পরেই এটির অবস্থান হঠাৎ নেমে যায়।
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ও শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘কিসের ভিত্তিতে তারা এমন র‌্যাঙ্কিং করে আমার জানা নেই। দুবছরে একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান এতো নিচে নামাটা অস্বাভাবিক। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ তালিকা তৈরিতে তথ্য পাঠিয়েছিল কি না সেটিও জানা নেই।’
ভারত এবং পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলো র‌্যাঙ্কিং এ ভালো অবস্থানে আছে। তালিকায় তিনশ থেকে শুরু করে এক হাজারের মধ্যে রয়েছে ভারতের ৩৬টি বিশ্ববিদ্যালয়। এর মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। এক হাজারের মধ্যে রয়েছে পাকিস্তানের ৭টি বিশ্ববিদ্যালয়। প্রথম ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ইসলামাবাদের কায়েদেই-আজম ইউনিভার্সিটি। এ বছরই মে মাসে ব্রিটিশ শিক্ষা সাময়িকীটি এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি র‌্যাঙ্কিং প্রকাশ করেছিল। সেই র‌্যাঙ্কিংয়ে এশিয়ার ৪১৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের নাম ছিলো না। সেসময় সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে বাংলাদেশের উচ্চশিক্ষার মান ও গবেষণার সুযোগ নিয়ে আলোচনার ঝড় উঠেছিল।
এ র‌্যাঙ্কিংয়ে এমনকি মার্কিন নিষেধাজ্ঞায় জর্জরিত ইরানের কয়েকটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]