উন্নতমানের আলু বীজ উৎপাদনে ৬৮৮ কোটি টাকার প্রকল্প

আমাদের নতুন সময় : 14/09/2019


সাইদ রিপন : বর্তমানে বিশ্বে আলু উৎপাদনে বাংলাদেশের অবস্থান অষ্টম। দেশের চাহিদা মিটিয়ে আলু ইতিমধ্যেই বিদেশের বাজারে সীমিত পরিসরে রপ্তানি শুরু হয়েছে। তবে রোগমুক্ত, উপযোগী জাতের আলু বীজের অভাব, প্রয়োজনীয় কৃষি উপকরণ না থাকা, পর্যাপ্ত হিমাগারের অভাবে উন্নতমানের আলু বীজ উৎপাদন সম্ভব হচ্ছে না। এর ফলে গুণগতমান ঠিক না থাকায় বিদেশে বাংলাদেশি আলুর চাহিদা থাকলেও সেভাবে রপ্তানি করা যাচ্ছে না। কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে দেশে আলুর উৎপাদন ১০৩ লাখ ১৭ হাজার টন। এর মধ্যে ৭ লাখ ৫০ হাজার টন বীজ আলুর চাহিদা রয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) থেকে শূণ্য ৪ শতাংশ এবং বেসরকারি খাত থেকে ১ শতাংশ বীজ আলু সরবরাহ করা হচ্ছে। বাকি ৯৫ শতাংশ বীজ আলু কৃষকরা নিজেদের উৎপাদিত বীজ থেকে সংগ্রহ করছে। যার গুণগত মান নিশ্চিত করা যাচ্ছে না। অন্যদিকে সংস্থার ৩০টি আলুবীজ হিমাগারের ধারণ ক্ষমতা ৪৫ হাজার ৫০০ মেট্রিক টন। এজন্য মানসম্পন্ন বীজ আলুর উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ একটি প্রকল্প নেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে বিএডিসি মানসম্পন্ন আলু বীজ উৎপাদন করতে পারবে।
পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আলুবীজ সংরক্ষণ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৬৮৮ কোটি ২১ লাখ টাকা। এর মধ্যে সরকার দিবে ৫৯৫ কোটি ৯৬ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৯২ কোটি ২৫ ব্যয় করা হবে। প্রকল্পটি চলতি বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২৩ সালে বাস্তবায়ন করবে বিএডিসি।
প্রকল্পটির উদ্দেশ্যে বলা হয়েছে, কৃষকদের মাঝে মানসম্পন্ন আলু বীজ সরবরাহে দেশের টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে। রোগমুক্ত উন্নত জাতের ১ লাখ ৮৭ হাজার ৭৪ মেট্রিক টন বীজ আলু উৎপাদন, সংগ্রহ-সংরক্ষণ ও কৃষকদের কাছ থেকে সরবরাহ করা হবে। নতুন হিমাগার স্থাপন এবং হিমাগারগুলো আধুনিকায়নের মাধ্যমে বীজ আলুর সংরক্ষণ ৮ হাজার মেট্রিক টন বৃদ্ধি করা হবে এবং এ প্রকল্পের আওতায় চুক্তিবদ্ধ চাষি, বীজ ডিলার, বেসরকারি বীজ উৎপাদনকারী, এনজিও এবং সাধারণ কৃষকদের দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ দেয়া হবে।
প্রকল্পটির বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমাদের দেশে অনেক আলু উৎপাদন হয়। কিন্তু ভালো মানের বীজ পেলে এর উৎপাদন আরো বাড়ানো যাবে। এজন্য ভালো মানের আলু বীজ সংরক্ষণে হিমাগারগুলো আধুনিকায়ন করাসহ নতুন ৪টি হিমাগার নির্মাণ করা হবে। আমরা ইতিমধ্যেই বিদেশে আলু রপ্তানি করা শুরু করেছি। মূলত উন্নত মানের বীজের অভাবে মানসম্মত আলু উৎপাদন করা সম্ভব হচ্ছে না। উন্নত মানের বীজ পেলে আমরা মানসম্মত আলু বিদেশে বিদেশে রপ্তানি করতে পারবো। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]