কমছেই না পেঁয়াজ-রসুনের ঝাঁজ

আমাদের নতুন সময় : 14/09/2019


রমজান আলী : সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে দৈনন্দিন প্রয়োজনীয় পেঁয়াজ-রসুন ও আদার। এদিকে ব্যবসায়ীরা বলছেন, খুব শিগগিরই দাম কমার সম্ভাবনা নেই এ তিনটি পণ্যের। তবে সব ধরণের সবজির দাম স্বস্তির মধ্যেই রয়েছে। আদা-রসুনের দামের বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী আরিফ বলেন, কিছুদিন আগেই চীনে আদা-রসুনের উৎপাদনের মৌসুম শেষ হয়েছে। তারপরও আদা-রসুনের দাম কমেনি বরং বেড়েছে। তাই দেশের নতুন রসুন না ওঠা পর্যন্ত দাম কমার তেমন সম্ভাবনা নেই বলে তিনি জানান।
শুক্রবার রাজধানীর খিলগাঁও, শান্তিনগর, রামপুরা, কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, বাজারে টমেটো সিম আর গাজর বাদে প্রায় সব ধরনের সবজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা। বাজারে পাকা টমেটো বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। শিম প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। আর তারপরেই দামের সাথে পাল্লা দিয়ে গাজর, বরবটি ও উস্তে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি। আর প্রতি কেজি করলা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি। এদিকে বাজারে ইলিশ মাছের সরবরাহ বাড়ায় কমেছে অন্যান্য মাছের দামও। বড় সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১২০০ টাকা কেজি। আর একটু ছোট সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৭০০ টাকায়। বাজারে রুই, মৃগেল, কাতল ও সিলভার কার্প মাছ বিক্রি হচ্ছে ২০০ থেকে ৩০০ টাকা কেজি। আর কই , পাঙ্গাস ও তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকা কেজি।
গত সপ্তাহের চেয়ে কিছুটা বেড়ে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকা। পাকিস্তানি কক মুরগি বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকা কেজি। একই দামে বিক্রি হচ্ছে লাল লেয়ার মুরগি। আর ডিমের ডজন গত সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকা। গরুর মাংস বাজার ভেদে বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৭০ টাকা এবং খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি।
এছাড়া বেগুন, বরবটি ও চিচিঙ্গা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকা। আর গত সপ্তাহের মতই ঢেঁড়স, শসা, ঝিঙ্গে, ধুন্দুল, কচুর লতি ও কচুর মুখি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। আর পটল ও কাকরোল বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি। প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। প্রতি কেজি মিষ্টি কুমড়া ও পেঁপে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি। তবে কিছুটা দাম কমে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি। আর আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি। এছাড়া তেমন কোনো পরিবর্তন হয়নি চাল, ডাল, আটাসহ অন্যান্য পণ্যে।
সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]