• প্রচ্ছদ » সর্বশেষ » কারো বিরুদ্ধে অনিয়ম খুঁজে পাওয়া গেলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে, বললেন রেলমন্ত্রী


কারো বিরুদ্ধে অনিয়ম খুঁজে পাওয়া গেলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে, বললেন রেলমন্ত্রী

আমাদের নতুন সময় : 14/09/2019

শাহীন খন্দকার : বাংলাদেশ রেলওয়ের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রস্তুতিমূলক কারিগরি সহায়তার জন্য ২৫৬ কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে যে প্রস্তাব করেছিল রেলপথ মন্ত্রণালয়, তাতে অনিয়ম খুঁজে পেয়েছে পরিকল্পনা কমিশন । এ বিষয়ে অভিযোগ উত্থাপিত হলে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম অনিয়মকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন।
তিনি বলেন, বিষয়টি পত্রিকাতে দেখেছি। রেলওয়ে সচিবের সাথে কথা হলে তিনি জানিয়েছেন, প্রস্তাবটি সংশোধন করে পুনরায় পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। তবে কবে পাঠিয়েছেন, আমার জানা নেই । মন্ত্রী বলেন, রেল যোগাযোগ ব্যবস্থাকে বিশ্বমানের করার লক্ষ্যে বর্তমান সরকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে। এতে প্রথম যাত্রীসেবার মান বাড়ানোসহ রেলপথের উন্নয়নের ওপর গুরুত্ব দেয়া হয়েছে।
তিনি জানান, সচিব জানিয়েছেন ভুল হয়েছে, তবে সংশোধন করা হয়েছে। রেলমন্ত্রী আরও জানান, প্রস্তাবটি বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পরে একনেকে যাবে একনেক থেকে পরিকল্পনা কমিশনে যাবে সেখান থেকে মন্ত্রী পরিষদে এধরণের প্রকল্প পাশ হয়ে থাকে। তাই আমি আশাবাদী যে অভিযোগটি উঠেছে এধরণের কোনো কাজ রেল মন্ত্রনালয়ে হওয়ার সম্ভবনা নেই। কারণ প্রকল্পে বিভিন্ন পর্যায়ের স্টাফদের বেতনের যে প্রস্তাব করা হয়েছে তা অস্বাভাবিক। এতে ক্লিনারের বেতন ধরা হয়েছে প্রতি মাসে ৪ লাখ ২০ হাজার টাকা। অফিস সহায়ক, ফটোকপি অপারেটর, কম্পিউটার অপারেটর, ফিল্ড কো-অর্ডিনেটরের বেতন ধরা হয়েছে ৮৩ হাজার ৯৫০ টাকা। বিদেশি পরামর্শকের মাসিক বেতন ধরা হয়েছে ১৬ লাখ থেকে ২৫ লাখ টাকা। বেতনের এ প্রস্তাব শুধু অস্বাভাবিক নয়, অবিশ্বাস্য।
অর্থনীতিবিদরা মনে করছেন, এটি ভুল বলে উড়িয়ে দিলে চলবে না। কারণ এ ধরনের প্রস্তাব তৈরি করার আগে কয়েক ধাপে পরীক্ষা-নিরীক্ষা করার বিধান রয়েছে। এতবড় প্রকল্প প্রস্তাবে এ ধরনের ভুল হতে পারে না। এটি একটি বড় ধরনের দুর্নীতি বলে মনে করছেন তারা। সম্পাদনা : সমর চক্রবর্তী, আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]