চন্দ্রযানের ল্যান্ডারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে নাসা

আমাদের নতুন সময় : 14/09/2019


রাশিদ রিয়াজ : ইসরো ভারতীয় ডিপ স্পেস নেটওয়ার্কের(আইডিএসএন) মাধ্যমে ল্যান্ডার বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনের সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। গত শনিবার ভোররাতে চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে থাকাকালীন হঠাৎই চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর, তারপরেই সেটি চন্দ্র্রপৃষ্ঠে অবতরণ করে। ইসরোর শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাটি বেঙ্গালুরুর নিকটে বাইয়ালালুতে অবস্থিত ডিপ স্পেস নেটওয়ার্ক (ডিএসএন) এর মাধ্যমে যোগাযোগের সিগন্যাল পাঠিয়ে চাঁদে অবতরণ করা বিক্রম ল্যান্ডারের কাছে পৌঁছানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসার জেট প্রোপালশন ল্যাবরেটরিও ল্যান্ডার বিক্রমকে রেডিও সংকেত পাঠিয়েছে বলে জানা গেছে।
ইসরোর এক শীর্ষ কর্মকর্তা সংবাদসংস্থা আইএএনএসকে বলেছেন, ‘চাঁদে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ তৈরি করার সবরকম চেষ্টা করা হচ্ছে। আগামী ২০-২১ সেপ্টেম্বর পর্যন্ত সূর্যালোক থাকাকালীন চাঁদের যে জায়গায় বিক্রম অবতরণ করেছে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হবে’।
২০১৮ সালে হারিয়ে যাওয়া আমেরিকান আবহাওয়া উপগ্রহ ইমেজ স্যাটেলাইটটি যিনি খুঁজে বের করেছিলেন সেই শখের জ্যোতির্বিজ্ঞানী স্কট টিলি, ১০ সেপ্টেম্বর টুইট করেন, “# চন্দ্রযান ২ এর বিক্রমলান্ডারকে খুঁজে পাওয়ার আশায় # চাঁদে # ডিএসএন ২৪ বীম ১২ কেডবি�উ আরএফ এর সঙ্গে যোগাযোগ স্থাপন করা হচ্ছে”।
এর আগে ইমেজ স্যাটেলাইটটি ২০০০ সালে নাসা চালু করেছিল এবং পাঁচ বছর পরে সেটির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে তারা। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]