দেশে প্রথমবার ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো’ শুরু হচ্ছে

আমাদের নতুন সময় : 14/09/2019


জান্নাতুল পান্না : দেশে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, আইডিয়া প্রকল্প এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে আগামী ১৪ অক্টোবর সোমবার থেকে শুরু হতে যাচ্ছে এই আয়োজন।
গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে জনতা সফটওয়্যার টেকনোলজি পার্ক ভবনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই এক্সপোর ঘোষণা করা হয়। এসময় জানানো হয়, আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত হবে এক্সপো। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এক্সপোর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
সংবাদ সম্মেলনে প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রদর্শনীতে শিক্ষার্থীদের উদ্ভাবনকে গুরুত্ব দেওয়া হবে। পাশাপাশি যেসব দেশীয় প্রতিষ্ঠান প্রযুক্তি পণ্য উৎপাদন করছে, তাদের জন্য থাকবে পৃথক জোন। ডিজিটাল বাংলাদেশ আজ কোনো স্বপ্ন নয় বরং বাস্তবতা। ডিজিটাল বাংলাদেশের সুবিধা আমরা সবাই ভোগ করছি। প্রতিনিয়ত প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের সমৃদ্ধ করে আমরাও উন্নতির মহাসড়কে অগ্রসরমান।
প্রতিমন্ত্রী বলেন, এক্সপোতে শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানকে বাড়িয়ে নেওয়ার জন্য বিভিন্ন সেমিনারের আয়োজন থাকবে। থাকবে নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ। ‘মেড ইন বাংলাদেশ’ স্লোগানে এবারের প্রদর্শনীতে দেশীয় প্রযুক্তিতে তৈরি পণ্য প্রদর্শন করা হবে। আমরা ডিজিটাল ডিভাইস এক্সপোর্টিং কান্ট্রিতে পরিণত হতে চাই।
এ সময় উপস্থিত ছিলেন, আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক, বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর।
১৪,১৫ ও ১৬ এই তিন দিনব্যাপী এই প্রদশর্নী সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। বিনামূল্যে এই প্রদর্শনীতে প্রবেশের সুযোগ থাকলেও অনলাইনে নিবন্ধন বা স্পট রেজিস্ট্রেশন করে প্রবেশ করতে হবে।
এ সময় লি‘ নামক কৃত্রিম বুদ্ধিমত্ত্বা সম্পন্ন রোবট এর উদ্ভোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রতিমন্ত্রী লি’ কে প্রশ্ন করেন, বাংলাদেশের জাতির জনক কে? জবাবে লি’ বলেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]