রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তায় ৩৬০ জনবলের প্রস্তাব

আমাদের নতুন সময় : 14/09/2019

মো. আখতারুজ্জামান : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পারমাণবিক নিরাপত্তার বিষয়ে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এক হাজার ৭৫১ কোটি টাকার একটি প্রকল্পের প্রস্তাব দিয়েছে।
পরিকল্পনা কমিশন সূত্র জানায়, এ বিষয়ে গত ২১ আগস্ট প্রকল্প মূল্যায়ন কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে বলা হয়, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের যথাযথ নিরাপত্তা নিশ্চিত ও তদারকির জন্য পারমাণবিক প্রযুক্তি সম্পন্ন প্রতিটি দেশে সুদক্ষ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ রয়েছে। পারমাণবিক শক্তি কার্যক্রম শুরুর জন্য বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে আইনগত ও অবকাঠামোগতভাবে শক্তিশালী করা প্রয়োজন।
বাংলাদেশে পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের দক্ষ জনবল ও কারিগরি সামর্থ্য নেই। এ কারণে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের লাইসেন্সসহ নিরাপত্তা নিশ্চিত ও তদারকিতে রাশিয়ার রেগুলেটরি সংস্থার পরামর্শ ও সেবা গ্রহণ করা হয়। গত ২ সেপ্টেম্বর প্রাক মুল্যায়ন কমিটির সভার কার্যবিবরণী জারি করা হয়। সেখানে বলা হয়, রাশিয়ান রেগুলেটরি কর্তৃপক্ষের সঙ্গে ২০১৬ সালের জানুয়ারি থেকে ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তি মূল্য হচ্ছে ১২ কোটি ডলার। ইতিমধ্যেই ৭০ লাখ ডলার পরিশোধ করা হয়েছে। এখন তাদের পাওনা রয়েছে প্রায় ১ হাজার ২৮১ কোটি টাকা। তাদের বকেয়াও এ প্রকল্প থেকে পরিশোধ করা হবে।
বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকের সদস্য প্রকৌশলী কাজী ওবায়দুল আউয়াল বলেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আমাদের দেশে প্রথম। এ বিষয়টা ভালোভাবে জানার জন্য রাশিয়ার সঙ্গে আমাদের চুক্তি হয়। এ চুক্তির আলোকে তারা আমাদের কিছু লোককে প্রশিক্ষণের ব্যবস্থা করবে। এ প্রশিক্ষণ হবে দেশে ও বিদেশে।
রাশিয়ার কিছু বকেয়া রয়েছে। তা পরিশোধের জন্য আমাদের প্রকল্পের টাকা পরিমাণ বেড়েছে।
প্রকল্প সংশ্লিষ্টরা জানান, জনবল কাঠামো ও প্রস্তাবিত নতুন জনবলের জন্য প্রতিটি ভবনের ফ্লোর প্ল্যান করা হয়েছে। এছাড়া প্রকল্পের আওতায় ১৫০ জনকে স্থানীয় প্রশিক্ষণ প্রদান করা হবে। ১৫০ জনকে বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করা হবে। সেই সঙ্গে তাদেরকে বিদেশ ভ্রমণ করারও প্রস্তাব করা হয়। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]