• প্রচ্ছদ » » রোহিঙ্গাদের দীর্ঘামেয়াদে অবস্থানে আঞ্চলিক নিরাপত্তা হুমকির মধ্যে পড়বে, বললেন আবদুর রশিদ


রোহিঙ্গাদের দীর্ঘামেয়াদে অবস্থানে আঞ্চলিক নিরাপত্তা হুমকির মধ্যে পড়বে, বললেন আবদুর রশিদ

আমাদের নতুন সময় : 14/09/2019


লিয়ন মীর : রোহিঙ্গা প্রত্যাবাসন দীর্ঘ হলে বাংলাদেশের অর্থনীতিতে বড় ধরনের আঘাত হানবে বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষক মে. জে. (অব.) আবদুর রশিদ। তিনি বলেন, গত দুই বছরে রোহিঙ্গাদের পেছনে বাংলাদেশের তহবিল থেকে ২০ হাজার কোটি টাকা খরচ হয়েছে। এই খরচের ধারাবাহিকতা বাজায় রাখা বাংলাদেশের মতো উদীয়মান রাষ্ট্রের পক্ষে সম্ভব নয়।
তিনি আরও বলেন, টাকার অংকে ২০ হাজার কোটি টাকা হলেও রোহিঙ্গাদের পেছনে বাংলাদেশের খরচ আরও অনেক বেশি। রোহিঙ্গা শিবিরে নিরাপত্তা বলয় তৈরি করতে বাংলাদেশের পুলিশ, বিজিবি, সেনাবাহিনী নিয়োগ করতে হচ্ছে। পাহাড় কেটে রোহিঙ্গারা বাড়ি তৈরি করেছে তাতে পরিবেশের অপূরণীয় ক্ষতি হয়েছে। রোহিঙ্গা প্রত্যাবাসন দীর্ঘ হলে রোহিঙ্গা শিবিরে নিরাপত্তা জোরদার করতে আরও বেশি পুলিশ, বিজিবি, সেনা মোতায়েন করা দরকার হবে। এর ফলে যেমন অর্থনীতির উপর চাপ তৈরি হবে তেমনি আমাদের নিরাপত্তা হুমকির মুখে চলে যাবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশের সঙ্গে সঙ্গে দেশের সার্বিক নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। নিরাপত্তা হুমকি শুধু বাংলাদেশের ক্ষেত্রেই নয়, বরং এই অঞ্চলের নিরাপত্তার জন্যও হুমকি হুমকি হবে। আঞ্চলিক নিরাপত্তা হুমকির মধ্যে পড়লে দক্ষিণ এশিয়ার কারও জন্যই তা সুখকর হবে না। তবে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য যতোটুকু সময় প্রয়োজন সেসময় এখনো ফুরিয়ে যায়নি বলেও মনে করেন এই নিরাপত্তা বিশ্লেষক।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]