• প্রচ্ছদ » » হুমায়ুন কবির বললেন, রোহিঙ্গা প্রত্যাবাসন দীর্ঘায়িত হলে স্থানীয়রা কোণঠাসা হয়ে ভয়ার্ত দিন কাটাতে বাধ্য হবে


হুমায়ুন কবির বললেন, রোহিঙ্গা প্রত্যাবাসন দীর্ঘায়িত হলে স্থানীয়রা কোণঠাসা হয়ে ভয়ার্ত দিন কাটাতে বাধ্য হবে

আমাদের নতুন সময় : 14/09/2019


লিয়ন মীর : দুই দফায় রোহিঙ্গা প্রত্যাবাসনের তারিখ নির্ধারিত হওয়ার পরও রোহিঙ্গারা ফিরে যেতে রাজি না হওয়ায় এখন পর্যন্ত একজন রোহিঙ্গাকেও মিয়ানমারে ফেরত পাঠানো সম্ভব হয়নি। মিয়ানমার সরকার রোহিঙ্গাদের সব দাবি পূরণ না করলে তাদের এদেশে থেকে যাওয়ার একটা প্রেক্ষাপট তৈরি করেছে। এই প্রেক্ষাপটে রোহিঙ্গা প্রত্যাবাসন দীর্ঘায়িত হলে রোহিঙ্গা এবং স্থানীয়দের মধ্যে সংঘাত সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে বলে মনে করেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক হুমায়ুন কবির।
তিনি বলেন, প্রাথমকি পর্যায়ে স্থানীয়রা রোহিঙ্গাদের স্বাগত জানিয়েছিলো। সবাই যার যার অবস্থান থেকে সাধ্যমতো রোহিঙ্গাদের সাহায্য করেছে। কিন্তু এখন আর সেই পরিস্থিতি নেই। রোহিঙ্গাদের সঙ্গে স্থানীয়দের মুখোমুখি একটা সম্পর্ক তৈরি হয়েছে। রোহিঙ্গারা যখন-তখন স্থানীয়দের উপর দলবদ্ধভাবে হামলে পড়ছে। এই পরিস্থিতি যতো বেশি দীর্ঘায়িত হবে বড় ধরনের সংঘাত সৃষ্টির আশঙ্কা ততো বেশি গাঢ় হবে।
তিনি আরও বলেন, রোহিঙ্গারা দীর্ঘদিন এভাবে বদ্ধ শিবিরে থাকলে তারা সন্ত্রাসী কর্মকা-ে জড়িয়ে পড়বে। মাদক, চোরাচালান, অস্ত্র ব্যবসাসহ সব ধরনের বড় বড় অপকর্মের সঙ্গে জড়িয়ে পড়বে। যার ফলে বাংলাদেশের জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়বে এবং স্থানীয়রা কোণঠাসা হয়ে ভয়ার্ত দিন কাটাতে বাধ্য হবে। তবে আমি মনে করি বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার পাশাপাশি প্রত্যাবাসন চুক্তি ত্বরান্বিত করবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]