• প্রচ্ছদ » » ড. মীজানুর রহমান বললেন, জাতীয় রাজনীতির বিপর্যয়ের কারণে ছাত্রলীগ বা ছাত্র রাজনীতিতে ধস নেমেছে


ড. মীজানুর রহমান বললেন, জাতীয় রাজনীতির বিপর্যয়ের কারণে ছাত্রলীগ বা ছাত্র রাজনীতিতে ধস নেমেছে

আমাদের নতুন সময় : 15/09/2019


লিয়ন মীর : জাতীয় রাজনীতির বিপর্যয়ের কারণে ছাত্রলীগ বা ছাত্র রাজনীতি ঐতিহ্য হারিয়ে সংকটে পড়েছে বলে মনে করেন জগন্নাথ বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি বলেন, ছাত্রলীগ যে সংকটের মুখে পড়েছে এটা আমাদের বিপর্যস্ত জাতীয় রাজনীতির একটা প্রতিচ্ছবি। জাতীয় রাজনীতির ধারা সঠিকভাবে প্রভাবিত হলে ছাত্র রাজনীতিকে আজ এই সংকট পাড়ি দিতে হতো না।
অতীতের অভিজ্ঞতা থেকে ছাত্রলীগ বা ছাত্র রাজনীতির প্রতি বাঙালি জাতির একটা প্রত্যাশা আছে। আমাদের জাতীয় রাজনীতিতে যখন দুঃসময় যাচ্ছিলো তখন ছাত্রলীগ অসামান্য ভূমিকা পালন করেছে। ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে শুরু করে বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠায় ছাত্র রাজনীতি এবং ছাত্রলীগের উজ্জ্বল ভূমিকা স্মরণীয়। যার ফলে ছাত্র রাজনীতি বা ছাত্রলীগের প্রতি সাধারণ মানুষের প্রত্যাশা অনেক বেশি। কিন্তু বর্তমানে ছাত্রলীগসহ কোনো ছাত্র সংগঠনই সেই প্রত্যাশা পূরণ করতে পারছে না। এর জন্য ছাত্র রাজনীতি বা ছাত্রলীগ এককভাবে দায়ী নয়। জাতীয় রাজনীতির বিপর্যয়ের কারণেই ছাত্র রাজনীতিতে এই ধস নেমেছে।
তিনি আরও বলেন, বর্তমান ছাত্র নেতারা তাদের মৌলিক কাজ ফেলে নেতার পেছনে ছুটে সময় ব্যয় করে। সেই নেতাও আবার নেতার পেছনে ছুটে চলেছে। শিক্ষার্থী এবং সাধারণ মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠায় ছাত্রনেতারা সচেষ্ট নয়, এটা নেতিবাচক হলেও আমাদের রাজনৈতিক পরিস্থিতি তাদের এটা করতে বাধ্য করছে। যার ফলে ছাত্রলীগসহ ছাত্র রাজনীতি তার গ্লামার হারিয়েছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]