• প্রচ্ছদ » সর্বশেষ » দেশে এখন গণতন্ত্র নেই, আছে ডেমোস্ক্লেরোসিস, বললেন ড. সৈয়দ আনোয়ার হোসেন আফসান চৌধুরীর মতে, দেশে যে অর্থনৈতিক কাঠামো, তাতে রাজনীতি-গণতন্ত্রের প্রয়োজন নেই!


দেশে এখন গণতন্ত্র নেই, আছে ডেমোস্ক্লেরোসিস, বললেন ড. সৈয়দ আনোয়ার হোসেন আফসান চৌধুরীর মতে, দেশে যে অর্থনৈতিক কাঠামো, তাতে রাজনীতি-গণতন্ত্রের প্রয়োজন নেই!

আমাদের নতুন সময় : 15/09/2019


আশিক রহমান : ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, দেশে এখন গণতন্ত্র নেই, আছে ডেমোস্ক্লেরোসিস। স্েেক্লরোসিস হচ্ছে একটি রোগ, এটি হলে মানুষের ধমনী শুকিয়ে যায়। রক্ত প্রবাহিত হয় না ঠিকমতো। এর ফলে আপাতত দৃষ্টিতে মানুষ জীবিত থাকলেও সচল-সজিব থাকেন না। আমাদের গণতন্ত্রও তাই। আমাদের সংবিধানে গণতন্ত্র আছে, কিন্তু মাঠ পর্যায়ে গণতন্ত্রের বড্ড দৈন্যদশা।
পঁচাত্তর থেকে একানব্বই সাল পর্যন্ত বাংলাদেশে অবৈধ সামরিক শাসন ছিলো, তখন গণতন্ত্র একেবারে উধাও হয়ে গিয়েছিলো। একানব্বইয়ের আন্দোলনের পর দেশে গণতন্ত্র প্রত্যাবর্তন করেছে বলে আমরা ধারণা করি। কিন্তু সত্যিকারের গণতন্ত্র কতোটুকু ফিরেছে তা নিয়ে সংশয় রয়েছে। গণতান্ত্রিক সরকার-দল স্বতন্ত্র এবং আলাদা থাকে। প্রতিবেশী দেশ ভারতেও তা আছে। কিন্তু বাংলাদেশে সরকার ও দল একাকার! সব মিলিয়ে বললে, দেশে গণন্ত্র আছে, কিন্তু তা প্রশ্নবিদ্ধ। কাঠামোগতভাবে গণতন্ত্র যদি প্রশ্নবিদ্ধ হয়, তাহলে রাজনীতিও প্রশ্নবিদ্ধ হয়ে আছে। গণতন্ত্র ও রাজনীতি আজকে যে অবস্থায় আছে, এর দায় সরকারের যেমন আছে, বিরোধীদলগুলো এই দায় এড়াতে পারে না।
গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক আফসান চৌধুরী বলেন, গণতন্ত্রের আগে প্রশ্ন ওঠা উচিতÑ দেশে কোন ধরনের অর্থনৈতিক কাঠামো সৃষ্টি হয়েছে, বজায় আছে, টিকে আছে। এ ধরনের অর্থনৈতিক ব্যবস্থায় গণতন্ত্রের প্রসার ঘটে না। গণতন্ত্র মূলত প্রতিযোগিতা নির্ভর। দুয়েকটা দল তার রাজনৈতিক পণ্য মানুষের কাছে দেয়। এর মধ্যে মানুষ কোনো একটা পছন্দ করে নেয়। অর্থাত যে সমাজে রাজনৈতিক প্রতিযোগিতা থাকে না সে সমাজে গণতন্ত্র টিকে না। যে অর্থনৈতিক কাঠামোতে বাজারভিত্তিক পুঁজিবাদ হয় না, সেখানে বাজারভিত্তিক গণতন্ত্রও হয় না। যেকোনো সমাজের অবস্থান নির্ভর করে তার অর্থনৈতিক কাঠামোর ওপরে। গণতান্ত্রিক অর্থনীতি না থাকলে রাজনৈতিক অর্থনীতির প্রয়োজন হয় না। প্রয়োজন ছাড়া এমনি এমনি কেউ গণতন্ত্র করে না। দেশে যে অর্থনৈতিক কাঠামো আছে, তাতে রাজনীতি-গণতন্ত্রের প্রয়োজন নেই!




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]