• প্রচ্ছদ » প্রথম পাতা » চলতি সপ্তাহেই অতিরিক্ত সচিব পদে পদোন্নতির তালিকা এবার পদোন্নতি পেতে পারেন সর্বোচ্চ ২০০ কর্মকর্তা


চলতি সপ্তাহেই অতিরিক্ত সচিব পদে পদোন্নতির তালিকা এবার পদোন্নতি পেতে পারেন সর্বোচ্চ ২০০ কর্মকর্তা

আমাদের নতুন সময় : 16/09/2019

আনিস তপন : চলতি সপ্তাহের যে কোনো দিন প্রশাসনে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের তালিকা প্রকাশ হতে পারে। এজন্য এসএসবি সভাসহ অন্যান্য প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গতকাল রোববারও তালিকা প্রস্তুতির বিষয়ে সকাল থেকে দফায় দফায় সভায় মিলিত হন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকারের টানা তৃতীয় মেয়াদে ক্ষমতা নেয়ার পর এবারই প্রথম অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয়া হচ্ছে। এই পদোন্নতিতে আগের অন্যান্যবারের মতো বড় কোনো চমক না থাকলেও প্রশাসনের নিয়মিত ১১ ব্যাচ এবং এর আগে বাদ পড়া কয়েকটি ব্যাচের কর্মকর্তাদের পদোন্নতির জন্য বিবেচনা করা হচ্ছে। ২০১৬ সালে যুগ্ম সচিব হিসেবে পদোন্নতি পাওয়া এই ব্যাচের ১২৭ জন কর্মকর্তা অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য বিবেচনায় রয়েছেন। তবে যুগ্ম সচিব হিসেবে দায়িত্বপালনকালে কোনো অনিয়ম বা অসদাচরণের অভিযোগ থাকলে পদোন্নতির তালিকা থেকে বাদ পড়তে পারেন। এছাড়াও গোয়েন্দা প্রতিবেদনের উপর জোর দেয়া হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে। তাছাড়া বর্তমানে অতিরিক্ত সচিব পদে কর্মকর্তার সংখ্যা ৪৬৩ জন। আর এবার আরো প্রায় ১৭০ থেকে সর্বোচ্চ ২০০ জন কর্মকর্তা পদোন্নতি পেতে পারেন। এর মধ্যে ১১তম ব্যাচের ১০০ থেকে ১১০ জন এবং আগে বাদ পড়াদের মধ্যে প্রায় ৫০ জনের কিছু বেশি বা কম সংখ্যক কর্মকর্তা পদোন্নতি পেতে পারেন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের উর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, চলতি সপ্তাহে পদোন্নতির তালিকা প্রকাশ করা যাবে কিনা সেটা বলা যাচ্ছে না। তবে আমরা দ্রুত এ সংক্রান্ত তালিকা প্রকাশ করতে চেষ্টা করছি। আর কতজন পদোন্নতি পাবেন সেটা এখনই নিশ্চিত নয়। কতজন কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হবে এসএসবি কমিটির সুপারিশ করা তালিকা নিয়ে সরকারের নীতিনির্ধারণী কর্তৃপক্ষ ঠিক করবেন।
এদিকে, নানা কারণে পদোন্নতিবঞ্চিতদের মধ্যে লেফটআউট (বাদ পড়া) সিনিয়র ব্যাচের কর্মকর্তারা তাদের পদোন্নতির বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনায় নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ এসএসবির সদস্যদের কাছে লিখিত আবেদন করেছেন। যাদের মধ্যে ৮৪ ও ৮৫ ব্যাচের কর্মকর্তাও রয়েছেন। পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের ৬ মাস থেকে বড় জোর দেড় বছর চাকরি আছে। তাই বিদায়বেলায় যাতে অন্তত পদোন্নতি নিয়ে পারিবারিক ও সামাজিক মর্যাদাটুকু ফিরে পেতে পারেন এ বিষয়টি বিবেচনায় নেয়ার অনুরোধ তাদের। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]