সাতক্ষীরায় ৫৪৭ কোটি টাকায় নদী ও খাল খননের উদ্যোগ

আমাদের নতুন সময় : 16/09/2019

মো. আখতারুজ্জামান : জেলার পাঁচ উপজেলার নদী ও খাল খনন করে কৃষি সম্প্রসারণ করার উদ্যোগ গ্রহণ করেছে পানি সম্পদ মন্ত্রণালয়। বলা হচ্ছে প্রকল্পটি বাস্তবায়ন হলে জেলায় বছরে অতিরিক্ত ৪ দশমিক ২৭ লাখ মেট্রিক টন ধান ও ৫০ হাজার ৯৫০ মেট্রিক টন অন্যান্য ফসল উৎপাদন বৃদ্ধি পাবে।
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের এক সভায় প্রকল্পটির নানা দিক পর্যালোচনা করেছে। কিছু নির্দেশনা দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় একটি চিঠি পাঠানো হয়েছে। এ প্রকল্পের এলাকার উপজেলাগুলো হচ্ছে, সাতক্ষীরা সদর, কলারোয়া, দেভহাটা, আশাশুনি ও তালা উপজেলা। প্রকল্পটি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ২০১৯ সালের মার্চ মাস থেকে ২০২৩ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করবে।
প্রকল্পটি বাস্তবায়নের বিষয়ে বলা হয়েছে, সাতক্ষীরা জেলার পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, নদী ও খালগুলোকে পুনঃখনন ও বাঁধ নির্মাণ করা। সেই সঙ্গে অন্যান্য অবকাঠামো নর্িাণের মাধ্যমে পোল্ডারসমূহের কার্যকারিতা বৃদ্ধি করা। প্রকল্প এলাকায় লবণাক্ত পানি প্রবেশ রোধে বাঁধ নির্মাণ। বন্য নিয়ন্ত্রণ ও সেচ সুবিধা দেয়ার মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি করা।
প্রকল্পটির মাধ্যমে ৬০ দশমিক ৫০ কিলোমিটার নদী পুনঃখনন, ২৩ দশমিক ৫০ কিলোমিটার নদী ড্রেজিং, ১০৯ দশমিক ৪২ কিলোমিটার খাল পুনরাকৃতিকরন, ১৭০০ মিটার বাঁধের ঢাল প্রতিরক্ষা বাঁধ নির্মাণ, ২১টি রেগুলেটর মেরামত এবং ৫টি রেগুলেটর প্রতিস্থাপন করা হবে বলে জানা গেছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]