• প্রচ্ছদ » » ‘কিশোর গ্যাং’ এবং ছেলেমেয়েদের প্রতি অভিভাবকদের দায়িত্ব


‘কিশোর গ্যাং’ এবং ছেলেমেয়েদের প্রতি অভিভাবকদের দায়িত্ব

আমাদের নতুন সময় : 17/09/2019

রেজানুর রহমান

কিছুদিন আগে ঢাকায় ‘কিশোর গ্যাং’-এর নামে ত্রাস সৃষ্টিকারী কিশোরদের গ্রেফতারের ব্যাপারে পুলিশের একটি অভিযান শুরু হয়েছিলো। ডিএমপি কমিশনার স্বয়ং বলেছিলেন, এখন থেকে ঢাকায় কোনো কিশোর গ্যাং থাকবে না। কী মারাত্মক কথা। পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা যখন বলেন ঢাকায় কোনো কিশোর গ্যাং থাকবে না, তখন ধরেই নেওয়া যায় ঢাকায় কিশোর গ্যাং আছে এবং তারা এতোটাই বেপরোয়া যে তাদের বিরুদ্ধে পুলিশ বাহিনীকেও তটস্থ থাকতে হয়।
আমাদের ছোটবেলায় দেখেছি পুলিশের নাম শুনলে ছোট ছোট বাচ্চারা ভয়ে সিটিয়ে যেতো। বড়বেলায় এসে দেখছি তার উল্টো চিত্র। কোনো কোনো ক্ষেত্রে পুলিশই ছোট ছোট ছেলেদের দেখলে ভয় পায়। এমনও হয় পুলিশের সামনেই ছোট ছোট ছেলেরা দামি মোটরসাইকেলে চড়ে বিকট শব্দ তুলে এলাকা কাঁপিয়ে বেড়ায়। কোনো কোনো ক্ষেত্রে পুলিশ দেখেও না দেখার ভান করে। পুলিশ কেন এটা করে তারও একটা কারণ আছে। বেশ কিছু দিন আগে নগরীর একটি ব্যস্ত রাস্তায় বিকট শব্দ তুলে মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলো এক কিশোর। রাস্তায় টহলরত একজন বয়স্ক পুলিশ কর্মকর্তা তাকে থামিয়ে দিয়ে এভাবে মোটরসাইকেল না চালানোর পরামর্শ দিলে ওই কিশোর রেগে ওঠে। পুলিশ কর্মকর্তাকে ধমক দেয়- জানেন আমি কে? ওই পুলিশ কর্মকর্তা কিছু বলার সুযোগ পেলেন না। তার আগেই বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালিয়ে চলে যায় কিশোরটি। আশপাশের অনেক লোক অবাক বিস্ময়ে ঘটনাটি প্রত্যক্ষ করে। নেতিবাচক মন্তব্য করেন অনেকে। ফুটপাতের ওপরই বিজ্ঞজনের একটা টকশো শুরু হয়ে যায়। বেঁটে মতো একজন লোক মন্তব্য করেন, আগেকার দিনে পুলিশকে দেখলে ছোট ছোট বাচ্চারা ভয় পেতো, সমীহ করতো। আর এখন?
কী যে দিনকাল পড়েছে। তার কথা টেনে নিয়ে একজন তরুণ বললো, পুলিশকে দোষ দিয়ে লাভ নেই। ছেলেমেয়েদের প্রতি আমরা অভিভাবকরা কে কতোটুকু দায়িত্ব পালন করি তা ভাবা দরকার। লম্বা মতো একজন লোক বললেন, ভাই ঠিক কথা বলেছেন। আমরা অভিভাবকরা কি ছেলেমেয়েদের ব্যাপারে সঠিক দায়িত্ব পালন করছি? এই যে ছেলেটি, বলা যায় দুধের বাচ্চা… পুলিশের সঙ্গে যে ধরনের আচরণটা করলো সেটা কি ঠিক হয়েছে? এজন্য ভাই পারিবারিক শিক্ষা দরকার। কাগজ-কলম আনেন, আমি লেইখ্যা দিই, এই যে ছেলেটি মোটরসাইকেল চালায়া এলাকা কাঁপায়া বেড়ায়, খোঁজ নিয়ে দ্যাখেন তার ওপর পরিবারের কোনও নিয়ন্ত্রণ নেই। সে সঠিক পারিবারিক শিক্ষা পায়নি। সঠিক পারিবারিক শিক্ষা পেলে ব্যস্ত রাস্তায় এভাবে মোটরসাইকেল চালাতো না। আপনি কি আপনার ছেলেকে এভাবে রাস্তায় মোটরসাইকেল চালানোর পারমিশন দেবেন? সংক্ষিপ্ত। বাংলাট্রিবিউন থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]