গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৬৫৩, ঢাকার বাইরে ৪৬০, এ পর্যন্ত মোট

আমাদের নতুন সময় : 17/09/2019


আক্রান্ত ৮১৮৩৯ জন, আগামী বছরের জন্য দেশজুড়ে মশার জরিপ চালানো হবে
তাসকিনা ইয়াসমিন : গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এ তথ্য জানান।
তিনি জানান, এরমধ্যে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে ৭৯১২৯ জন ; যা, মোট রোগীর ৯৭ ভাগ। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি রোগী ২৫০৭ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে সর্বমোট ভর্তি রোগী ৯৮৩ জন। অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ভর্তিরোগী: ১,৫২৪ জন।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় (১৫ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১৬ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) নতুন ভর্তি রোগী ৬৫৩ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকায় নতুন ভর্তি রোগী ১৯৩ জন।
এদিকে, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গুসন্দেহে ২০৩ টি মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। যারমধ্যে ১১৬ টি মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ৬৮ টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।এরমধ্যে গত আগস্ট মাসেই ২৮ জনের মৃত্যু হয়েছে ।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে ৩৯ জন, মিটফোর্ড হাসপাতালে ৩২ জন, শহীদ সোহ্রাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ১৯ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১৩ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৪ জন রোগী ভর্তি হয়েছেন।
তিনি জানান, গত ২১৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১০১ জন, চট্টগ্রাম বিভাগে ৪১ জন, খুলনা বিভাগে ১৮৮ জন, রংপুর বিভাগে ১০ জন, রাজশাহী বিভাগে ৩৬ জন, বরিশাল বিভাগে ৬০ জন, সিলেট বিভাগে ৮ জন ও ময়মনসিংহ বিভাগে ১৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।
স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক সানিয়া তহমিনা জানান, রাজধানী ঢাকাসহ অন্যান্য বিভাগে মশার প্রজাতি শনাক্ত করতে এবং দেশব্যাপী মশক নিয়ন্ত্রণে সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে জরিপ কার্যক্রম পরিচালিত হবে। রোগ নিয়ন্ত্রণ শাখার কীটতত্ত্ব বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত মোট আটটি দল এ জরিপ কার্যক্রম পরিচালনা করবেন। বিভিন্ন জেলার কোথায় কোথায় জরিপ পরিচালিত হবে তা চূড়ান্ত করতে বর্তমানে কার্যক্রম চলছে। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]