• প্রচ্ছদ » স্ক্রল » চীন যদি রোহিঙ্গাদের প্রকৃত চিত্র দেখতে পায় তাহলে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে পারবে, বললেন ড. ইমতিয়াজ আহমেদ


চীন যদি রোহিঙ্গাদের প্রকৃত চিত্র দেখতে পায় তাহলে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে পারবে, বললেন ড. ইমতিয়াজ আহমেদ

আমাদের নতুন সময় : 17/09/2019

লিয়ন মীর : এ মাসেই বসতে যাচ্ছে জাতিসংঘের সাধারণ পরিষদের সভা। এই সভার আগে জাতিসংঘের শক্তিশালি দুটি স্থায়ী সদস্য চীন-যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছে। এতে তারা রোহিঙ্গাদের মনোভাব জানার চেষ্টা করেছে। চীন-যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করে রোহিঙ্গা প্রত্যাবাসন সফল করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক, অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।
তিনি বলেন, চীনকে মিয়ানমার ভুল বোঝানোর চেষ্টা করছে। হয়তো চীনর কাছে বলেছে, রোহিঙ্গারা মিয়ানমার ফেরত যেতে চায় না, বাংলাদেশেই থেকে যেতে চায়। এই পরিস্থিতিতে চীনের নবনিযুক্ত রাষ্ট্রদূতের রোহিঙ্গা শিবির পরিদর্শন করে রোহিঙ্গাদের মতামত এবং সেখানকার পরিস্থিতি জানাটা জরুরি। চীন যদি প্রকৃত চিত্রটা দেখতে পায় তাহলে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে পারবে। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র এবং চীন একই সময়ে রোহিঙ্গা শিবির পরিদর্শন করে রোহিঙ্গাদের মতামত জানার চেষ্টা করেছে। রোহিঙ্গারা তাদের নাগরিকত্ব পেলে মিয়ানমার ফেরত যাবে বলে আগের অনড় অবস্থানের কথা জানিয়েছে। এটা রোহিঙ্গা প্রত্যাবাসন সফল করতে সহায়ক ভূমিকা পালন করবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]