• প্রচ্ছদ » » সাখাওয়াত হোসেন বললেন, চীন যুক্তরাষ্ট্রের রোহিঙ্গা শিবির পরিদর্শন প্রত্যাবাসন প্রক্রিয়া তরান্বিত করবে


সাখাওয়াত হোসেন বললেন, চীন যুক্তরাষ্ট্রের রোহিঙ্গা শিবির পরিদর্শন প্রত্যাবাসন প্রক্রিয়া তরান্বিত করবে

আমাদের নতুন সময় : 17/09/2019

লিয়ন মীর : রোহিঙ্গা প্রত্যাবাসনের অংশ হিসেবে চীন এবং যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শিবির পরিদর্শন করে তাদের বর্তমান মনোভাব জানার চেষ্টা করেছে। কেননা মিয়ানমার আন্তর্জাতিক অঙ্গনে বোঝানোর চেষ্টা করছে রোহিঙ্গারা মিয়ানমার ফেরত যেতে চায় না। এই পরিস্তিতিতে চীন এবং যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শিবির পরিদর্শন করে রোহিঙ্গাদের মতামত জানার চেষ্টা করেছে। যুক্তরাষ্ট্র এবং চীনের এই ভূমিকা রোহিঙ্গা প্রত্যাবাসন সফল হওয়ার অংশ হিসেবে কাজ করবে বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষক ব্রি. জে. (অব.) ড. এম সাখাওয়াত হোসেন।
তিনি বলেন, বাংলাদেশে চীনের নবনিযুক্ত রাষ্ট্রদূতের রোহিঙ্গা শিবিরের প্রকৃত চিত্র স্বচক্ষ্যে দেখা এবং রোহিঙ্গারা কী চায় সেটা তাদের মুখ থেকে শোনাটা জরুরি। এটা বাংলাদেশের জন্য ইতিবাচক। কেননা মিয়ানমার সরকার চীনের কাছে ভুল তথ্য সরবারহ করছে। তাই চীনের প্রতিনিধিরা রোহিঙ্গা শিবির পরিদর্শন করলে তারা প্রকৃত চিত্র দেখতে পাবে। এটা আমাদের জন্য ভালো।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চীন ছাড়া অন্য কোনো দেশ মিয়ানমারে রোহিঙ্গাদের বসতি দেখতে যেতে পারে না। সেখানে কী হচ্ছে, না হচ্ছে সেটা শুধু চীন দেখতে পায়। তাই আন্তর্জাতিক মহল রোহিঙ্গাদের অবস্থা দেখতে এবং জানতে বাংলাদেশে রোহিঙ্গা শিবির পরিদর্শন করে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]