• প্রচ্ছদ » শেষ পাতা » উন্নত বাংলাদেশ গড়তে ব্যবসায়ীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে, বললেন টিপু মুনশি


উন্নত বাংলাদেশ গড়তে ব্যবসায়ীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে, বললেন টিপু মুনশি

আমাদের নতুন সময় : 19/09/2019

স্বপ্না চক্রবর্তী : গতকাল বুধবার ঢাকায় ইন্টারকন্টিনেন্টাল হোটেলের রুপসীবাংলা গ্রান্ড হল রুমে বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত সিআইপি (রপ্তানি) ও সিআইপি (ট্রেড)-২০১৭ কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের প্রধান রপ্তানি পণ্য এখন তৈরী পোশাক। রপ্তানি আয়ের ৮৪ ভাগ আসে তৈরী পোশাক রপ্তানি করে। আমাদের রপ্তানি পণ্য ও বাজার সম্প্রসারণ করতে হবে। গত অর্থ বছর আমরা রপ্তানি করেছি ৪৬.৮৭ বিলিয়ন মার্কিন ডলার। এবছর ৫৪ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আমার বিশ্বাস গতবারের ন্যায় এবারও রপ্তানির লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। ২০২১ সালে আমাদের রপ্তানি ৬০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, এমপি বলেন, বাংলাদেশের রপ্তানি বাণিজ্য একটি খাতের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। ২০২৪ সালে বাংলাদেশ এলডিসি থেকে বেড়িয়ে উন্নয়ন শীল দেশে পরিনত হবে। তখন আর আমরা জিএসপি সুবিধা পাবো না। উন্নতবিশ্ব থেকে জিএসপি প্লাস সুবিধা পেতে এখন থেকেই প্রচেষ্টা চালাতে হবে। বাংলাদেশ এখন আর দরিদ্র দেশের মডেল নয়, উন্নয়নের রোল মডেল। উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে হবে।
রপ্তানি ও ব্যবসা-বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরুপ সরকার ২০১৭ সময়ে ২২টি পণ্য খাতের মধ্যে ১৭টি খাতে যেমন- কাঁচাপাট, পাটজাত দ্রব্য, চামড়াজাত দ্রব্য, হিমায়িত খাদ্য, ওভেন গার্মেন্টস, কৃষিজাত দ্রব্য, এগ্রো প্রসেসিং, লাইট ইঞ্জিানয়ারিং প্রোডাক্ট, ফার্মাসিটিক্যালস প্রোডাক্ট, হস্তশিল্প দ্রব্য, স্পেশালাইজড টেক্সটাইলস-হোম টেক্সটাইলস, নিটওয়্যার, সিরামিক পণ্য, টেবিল ওয়্যার, প্লাষ্টিক পণ্য, টেক্সটাইল ফেব্রিকস, কম্পিউটার সফটওয়্যার ও কম্পিউটার সেবা, ডাটা প্রসেসিং, এবং ইপিজেড ভুক্ত সি ক্যাটাগরির বিভিন্ন পণ্য খাতে ১৩৬ জন সিআইপি (রপ্তানি) এবং ট্রেড ক্যাটাগড়িতে ৪৬ জনকে সিআিইপি (ট্রেড) কার্ড প্রদান করা হয়। এর মধ্যে চেম্বার গ্রুপ হতে এফবিসিসিআই এর পরিচালক ১৩ জন, এসোসিয়েশন গ্রুপ হতে ১৫ জন, ৯টি জেলা ভিত্তিক চেম্বার হতে মনোনিত এফবিসিসিআই এর পরিচালক ৯ জন এবং ৯টি এসোসিয়েশন হতে মনোনিত এফবিসিসিআই এর পরিচালক ৯ জন কে সিআইপি নির্বাচিত করা হয়েছে।
অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, এফবিসিসিআই এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(রপ্তানি) তপন কান্তি ঘোষ বক্তব্য রাখেন। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]