• প্রচ্ছদ » সর্বশেষ » ঢাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে হামলা ছাত্রলীগের, ডিনের কক্ষে তালা


ঢাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে হামলা ছাত্রলীগের, ডিনের কক্ষে তালা

আমাদের নতুন সময় : 19/09/2019

আসিফ কাজল : ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসা শিক্ষা অনুষদের ডিন অফিস ঘেরাও করতে গিয়ে বুধবার ছাত্রলীগের হামলার শিকার হয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। তাদের সঙ্গে কয়েকটি বাম ছাত্র সংগঠন এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরাও অংশ নেন। এ হামলায় আসিফ মাহমুদ নামে এক শিক্ষার্থী চোখে গুরুতর আঘাত পান। পরে তাকে মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তবে হামলার অভিযোগ অস্বীকার করেছে ছাত্রলীগ।
শিক্ষার্থী ও বাম সংগঠনের নেতাকর্মীদের অভিযোগ, হামলায় ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের অনুসারীরা অংশ নেয়। এ সময় ছাত্রলীগকে সহযোগিতা করতে নীরব ভূমিকায় ছিল প্রক্টরিয়াল বডি। তারা কলাভবনে প্রক্টরের সাক্ষাৎ না পেয়ে ব্যবসা অনুষদে ডিনের কক্ষে তালা দেয়। পরে ডিনের কার্যালয়ে তার সঙ্গে আলোচনায় অংশ নেন ডাকসু ভিপি নুরুল হকসহ আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধিরা। আলোচনা শেষে ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রাগীব নাঈম বলেন, ব্যবসা শিক্ষা অনুষদের ডিন বলেছেন, আমাদের ওপর ছাত্রলীগ নেতাকর্মীদের হামলার বিষয়ে তিনি জানেন না।
শিক্ষার্থীদের অভিযোগ, ব্যবসায় শিক্ষা অনুষদের একটি সন্ধ্যাকালীন স্নাতকোত্তর প্রোগ্রামে ছাত্রলীগের সাবেক ও বর্তমান ৩৪ নেতাকর্মীকে নিয়মবহির্ভূতভাবে ভর্তি করা হয়েছে। তারা উপাচার্য মো. আখতারুজ্জামান ও ডিন শিবলী রুবাইয়াতুল ইসলামের পদত্যাগ, ৩৪ জনের ছাত্রত্ব বাতিল এবং রোকেয়া হলে নিয়োগ-বাণিজ্যের ঘটনায় জড়িত হল প্রাধ্যক্ষ জিনাত হুদা ও হল সংসদের ভিপি ইসরাত জাহান, জিএস সায়মা প্রমির পদত্যাগের দাবি জানান।
অভিযোগের ব্যাপারে ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, সকল নিয়ম মেনেই তাদের ভর্তি করা হয়েছে। এখন এটাকে রাজনৈতিকভাবে ব্যবহার করা হচ্ছে। আমার পদত্যাগের প্রশ্নই ওঠে না। প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বলেন, প্রক্টরিয়াল বডির পক্ষ থেকে দু’পক্ষকেই সংযত থাকতে বলা হয়েছে।
ঘটনা প্রসঙ্গে ডাকসু ভিপি নুরুল হক অভিযোগ করে বলেন, শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনে বিশ্ববিদ্যালয় প্রশাসন সব সময়ই ছাত্রলীগের সন্ত্রাসী বাহিনীকে লেলিয়ে দেয়। আজও তার ব্যত্যয় ঘটেনি। তাদের ওপর হামলার বিচার করতে হবে।
হামলার অভিযোগের বিষয়ে ডাকসু এজিএস সাদ্দাম হোসেন বলেন, আমার ও ছাত্রলীগ সভাপতির কোনো অনুসারী নেই। বর্তমান বাস্তবতায় এটি একটি শিক্ষাবিরোধী কর্মসূচি। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]