• প্রচ্ছদ » শেষ পাতা » তথ্য প্রযুক্তির মাধ্যমে হওয়া দুর্নীতি নিয়ন্ত্রণ করা আমাদের বড় চ্যালেঞ্জ, বললেন দুদক চেয়ারম্যান


তথ্য প্রযুক্তির মাধ্যমে হওয়া দুর্নীতি নিয়ন্ত্রণ করা আমাদের বড় চ্যালেঞ্জ, বললেন দুদক চেয়ারম্যান

আমাদের নতুন সময় : 19/09/2019

জান্নাতুল পান্না : দদুক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ কথা বলেছেন । তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের কার্যক্রমে সরকার বা কোনো রাজনৈতিক দল প্রতিবন্ধকতা সৃষ্টি করছে না, যা আমাদের বড় শক্তি। আমাদের বড় সমস্যা হচ্ছে যে, দুদক তার কাজ-কর্মের মাধ্যমে কাঙ্খিত মাত্রার জন-আস্থা অর্জন করতে পারেনি। তাই নাগরিকগণের আস্থা অর্জনের উদ্দেশ্যেই বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। গতকাল দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে ইউনাইটেড ন্যাশনস অফিস অন ড্রাগস এন্ড ক্রাইম এর দক্ষিণ এশিয়ার প্রতিনিধি ড.সুরুচি পান্ট এর নের্তৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনাকালে এসব কথা বলেন। দদুক চেয়ারম্যান ইকবাল মাহমুদ প্রতিনিধি দলটিকে স্বাগত জানিয়ে বলেন, টঘঙউঈ যেসব প্রশিক্ষণ এবং সেমিনার-সিম্পেজিয়ামের আয়োজন করছে তাতে দুদক কর্মকর্তারা সক্রিয়ভাবে অংশগ্রহণ করছেন এবং এতে তারা উপকৃত হচ্ছেন।
তিনি বলেন , বিশেষজ্ঞদের মতে আগামীতে যে ১১টি দেশ (ঘ-১১)বিশ^ অর্থনীতির নেতৃত্ব দেবে তার মধ্যে বাংলাদেশ একটি। বিশ^ অর্থনীতির নেতৃত্ব দিতে হলে দেশের সম্ভাবনাময় তরুণ প্রজন্মকে মানবসম্পদে পরিণত করার কোনো বিকল্প নেই। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় মাধ্যমেই জনতাত্ত্বিক লভ্যাংশ পাওয়া যেতে পারে। সক্ষম মানবসম্পদ সৃষ্টি করা না গেলে জনতাত্ত্বিক লভ্যাংশ পাওয়ার সুযোগ সীমিত। তিনি বলেন, ঠিক এ কারণেই কমিশন শিক্ষা এবং স্বাস্থ্য ব্যবস্থাপনায় দুর্নীতি দমন, প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অবৈধ অর্থের লেনদেন হচ্ছে কিনা তা মনিটরিংয়ের জন্য কমিশন তাদের ডাটাবেজে প্রবেশের অনুমতি পেয়েছে জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড ও দুর্নীতি দমন কমিশন সমন্বিতভাবে এবং প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে ট্রেড বেইজড মানিলন্ডারিংসহ সকল লেনদেন নিয়ন্ত্রণ করতে পারে। অর্থ পাচার বন্ধ করতে হলে এসব সমন্বিত উদ্যোগের বিকল্প নেই। যারা জাল-জালিয়াতি করে ব্যাংক ঋণ গ্রহণ করছেন তারাই ওভার-ইনভয়েসিংয়ের মাধ্যমের মানিলন্ডারিং করছেন বলে আমাদের ধারণা। তাই সকলের সমন্বিত উদ্যোগের প্রয়োজন।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টঘঙউঈ’ এর বাংলাদেশে নিযুক্ত প্রোগ্রাম অফিসার (টেররিজম প্রিভেনশন) গধৎরহধ ণধশঁহরহধ, দুদকের প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম সোহেল প্রমুখ।সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]