• প্রচ্ছদ » শেষ পাতা » স্বাস্থ্য অধিদপ্তরে ডেঙ্গু রোগীদের এলাকাভিত্তিক তথ্য পাওয়া যাচ্ছে না, বললেন মেয়র সাঈদ খোকন


স্বাস্থ্য অধিদপ্তরে ডেঙ্গু রোগীদের এলাকাভিত্তিক তথ্য পাওয়া যাচ্ছে না, বললেন মেয়র সাঈদ খোকন

আমাদের নতুন সময় : 19/09/2019


সুজিৎ নন্দী : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় কী পরিমাণ ডেঙ্গু রোগী রয়েছে, সে বিষয়ে আমরা বারবার বলার পরেও স্বাস্থ্য অধিদপ্তরে কোনও তথ্য পাওয়া যাচ্ছে না। আমাদের নির্দিষ্ট করে এলাকাভিত্তিক ডেঙ্গু আক্রান্ত রোগীর তালিকা দেয়া হলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া সম্ভব হতো। তিনি বলেন, সিঙ্গাপুরে অবস্থানকালে তারা সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ন্যাশনাল এনভায়রনমেন্ট এজেন্সির সঙ্গে এডিস মশক নিয়ন্ত্রণের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন, কর্মপদ্ধতি অবলোকন, পরিবেশ, প্রতিবেশ ও জনস্বাস্থ্যগত নানা বিষয়ে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করেছি। সিঙ্গাপুর থেকেই ডেঙ্গু কম্প্রিহেন্সিভ ম্যানেজমেন্ট, সার্ভিলেন্স, ডেঙ্গু কন্ট্রোল, রিস্ক অ্যাসেসমেন্ট, কেস ম্যানেজমেন্ট, ডেঙ্গু আউটব্রেকসহ সার্বিক বিষয়ে আমরা অভিজ্ঞতা বিনিময় করেছি। পাশাপাশি সিঙ্গাপুর সরকারের সঙ্গে একটা সমঝোতা সই হয়েছে।
গতকাল বুধবার ডেঙ্গু প্রতিরোধে সিঙ্গাপুর সফরের অর্জিত অভিজ্ঞতা বিষয়ে মেয়র এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। মেয়র বলেন, এবছর ডেঙ্গু সারাদেশে আতঙ্ক সৃষ্টি করেছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে আনতে সক্ষম হবো। সারাদেশে এখনও উল্লেখযোগ্য হারে রয়েছে। তবে কীভাবে এর স্থায়ী সমাধান করা যায়, সে বিষয়ে কাজ করছি। ‘কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট’ নামে বিভাগ স্থাপনের জন্য আমরা একটি প্রকল্প গ্রহণ করেছি। আমাদের যে জনবল কাঠামো রয়েছে, তা সংশোধনের মাধ্যমে এটি করা হবে।
পরে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. শরিফ আহমেদ সিঙ্গাপুরের অভিজ্ঞতা বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন। সম্পাদনা : সমর চক্রবর্তী, আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]