ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিরাপত্তা পরিষদের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

আমাদের নতুন সময় : 20/09/2019


হাসনাত কুশল : অবশ্য মার্কিন জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা প্রেসিডেন্ট ট্রাম্পকে ইরানে বড় ধরনের হামলার সুপারিশ করেছেন। তারা ইরানের বিরুদ্ধে সামরিক বা সাইবার হামলার সুপারিশ করেন। রয়টার্স, এএফপি, ডন।
লস এঞ্জেলসে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘অনেক বিকল্প আছে। চূড়ান্ত উপায়টি তো আছেই, এছাড়া অনেক বিকল্প আছে। আমরা দেখছি’।
গত শনিবার সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন ও ক্ষেপনাস্ত্র হামলা করা হয়। হামলার দায় স্বীকার করে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। কিন্তু সৌদি ও যুক্তরাষ্ট্র সরাসরি এই হামলার জন্যে ইরানকেই দায়ী করেছে। হামলার কয়েক ঘণ্টা পর এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা যথেষ্ট বৃদ্ধি করার জন্য মার্কিন অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে অনির্দিষ্টকালের জন্য ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার পদক্ষেপগুলো ঘোষিত হবে’।
তেল স্থাপনায় হামলার পর সৌদি বাদশাহ ‘বৈশি^ক মনোভাব পরীক্ষার জন্যই’ হামলাটি চালানো হয়েছে বলে মন্তব্য করেছেন। এসময় যুক্তরাষ্ট্র ও সৌদি আরব হামলাটি ইয়েমেনের হুথি বিদ্রোহীরা করলেও পিছন থেকে ইরানের মদদ ছিলো বলে দাবি করেন। স¤পাদনা : নূর মাজিদ, ইকবাল




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]