• প্রচ্ছদ » শেষ পাতা » কানাডার আদালতের রায় নূর চৌধুরীকে ফেরাতে ইতিবাচক ভুমিকা রাখবে, বললেন আইনমন্ত্রী


কানাডার আদালতের রায় নূর চৌধুরীকে ফেরাতে ইতিবাচক ভুমিকা রাখবে, বললেন আইনমন্ত্রী

আমাদের নতুন সময় : 20/09/2019

জান্নাতুল পান্না : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি সাবেক সেনা কর্মকর্তা নূর চৌধুরীর তথ্য পাওয়ার ব্যাপারে কানাডার আদালত বাংলাদেশের আবেদন মঞ্জুর করে রায় দিয়েছেন। কানাডার ফেডারেল আদালতের এই রায় ১৫ আগস্টের এই খুনিকে বাংলাদেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে সম্ভাবনার দুয়ার খুলবে এবং ইতিবাচক ভূমিকা রাখবে। গতকাল বৃহস্পতিবার তিনি এসব কথা বলেন।
এ ব্যাপারে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, নূর চৌধুরীকে বাংলাদেশে ফিরিয়ে আনার বিষয়টি নিয়ে আমরা কানাডা সরকারের সঙ্গে নিরবচ্ছিন্নভাবে আলোচনা চালিয়ে যাচ্ছিলাম। কিন্তু নূর চৌধুরীর ব্যাপারে আমরা কানাডা সরকারের কাছ থেকে কোনো তথ্য পেতাম না। কানাডার আদালত যে রায় দিয়েছেন, তাতে এখন নূর চৌধুরীর ব্যাপারে তথ্য বাংলাদেশ সরকার পাবে বলে আমরা আশা করছি।
কানাডার ফেডারেল আদালত গত বুধবার এ বিষয়ে রায়ে বলেন, নূর চৌধুরীর অবস্থান সম্পর্কে তথ্য জানতে চেয়ে বাংলাদেশের করা আবেদন যৌক্তিক এবং এ বিষয়ে তথ্য দিলে জনস্বার্থ বিঘিœত হবে না। আদালতের এ রায়ের ফলে কানাডা সরকারের কাছ থেকে বাংলাদেশ হাইকমিশনের নূর চৌধুরীর অবস্থানের বিষয়ে তথ্য পাওয়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ সরকার। দ্য কানাডিয়ান প্রেসের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমগুলো এসব তথ্য জানিয়েছে।
আইনমন্ত্রী বলেন, এই রায়ের ফলে চৌধুরীকে কানাডা থেকে বাংলাদেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে সম্ভাবনার দ্বার উন্মোচন হবে বলে আমি মনে করি। তবে ‘পুরো রায়টি দেখলে হয়তো পুরো ব্যাপারটা আমি বলতে পারব। আপাতত শুধু একটুকুই বলব, এই রায় নূর চৌধুরীকে দেশে ফেরাতে সহায়তা করবে। সম্পাদনা : কাজী নুসরাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]