• প্রচ্ছদ » শেষ পাতা » টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন, বললেন পররাষ্ট্রমন্ত্রী


টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন, বললেন পররাষ্ট্রমন্ত্রী

আমাদের নতুন সময় : 20/09/2019


তাপসী রাবেয়া : এসডিজি অর্জনের অর্থায়নের মতো বড় চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি- বেসরকারি ও ব্যবসায়িক মহলের অংশীদারিত্ব বৃদ্ধি করতে হবে। সম্মিলিত প্রচেষ্টা ছাড়া এসডিজির কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছানো সম্ভব না, তাই সরকার একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও বাংলাদেশ’- শীর্ষক সম্মেলনে তিনি একথা বলেন। জাতিসংঘের বাংলাদেশ অফিস ও পররাষ্ট্র মন্ত্রণালয় এ সম্মেলনের আয়োজন করে।
সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসডিজি অর্জনে অর্থায়নকে একটি বড় চ্যালেঞ্জ উল্লেখ করে তা মোকাবেলায় সরকারি- বেসরকারি ও ব্যবসায়িক মহলের অংশীদারিত্ব বৃদ্ধি এবং রাজনৈতিক প্রতিশ্রুতি বজায় রাখার প্রতি গুরুত্বারোপ করেন।
একই আলোচনায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, জাতিসংঘে যে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে, সেটা বাংলাদেশ সমর্থন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সংস্কারের জন্য নেওয়া উদ্যোগে এক লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলেও জানান তিনি।
ইউএনএফপিএ’র এশিয়া প্যাসিফিক বিভাগের আঞ্চলিক পরিচালক বোজঁর অ্যান্ডারসন বলেন, ‘এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের ভূমিকা খুবই ইতিবাচক। বাংলাদেশের জিডিপি ৭ দশমিক ৫ শতাংশ, যেটা এশিয়া প্যাসিফিক অঞ্চলে সর্বোচ্চ।’সম্মেলনের উদ্বোধনী পর্বে আরো বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো। সম্পাদনা : কাজী নুসরাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]