• প্রচ্ছদ » » শুধু ছাত্রলীগ-যুবলীগই কি দুর্নীতির সঙ্গে জড়িত, বড় বড় নেতারা অনিয়ম করছেন না, জিজ্ঞাসা ড. তোফায়েল আহমেদের


শুধু ছাত্রলীগ-যুবলীগই কি দুর্নীতির সঙ্গে জড়িত, বড় বড় নেতারা অনিয়ম করছেন না, জিজ্ঞাসা ড. তোফায়েল আহমেদের

আমাদের নতুন সময় : 20/09/2019


আশিক রহমান : স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেছেন, প্রশাসনে দুর্নীতি আছে। রাজনীতিতে দুর্নীতি রয়েছে। রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে। যেভাবে, যেখান থেকেই দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করুক না কেন, তা কার্যকর হোক বাংলাদেশের স্বার্থে, দেশের উন্নয়নের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে, বৃহত্তর জনকল্যাণের স্বার্থে। যদি সদিচ্ছা থাকে তাহলে দুর্নীতিবিরোধী এই অভিযানের ভবিষ্যৎ আছে। জনসমর্থন আছে। ধরে রাখতে পারলে, সরকারের সদিচ্ছা থাকলে দুর্নীতির প্রসার কমবে।
দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির সুফল পেতে হলে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে সরকারকে। শুধু পুলিশ দিয়ে দুর্নীতিবাজদের ধরলে দুর্নীতি শেষ হয়ে যাবে না। আরও বহু রকমের আইনের রকমফের রয়েছে। আইনের ফাঁকফোকর রয়েছে, যা ব্যবহার করে দুর্নীতিবাজরা জেল থেকে বেরিয়ে আসে। তবে দুর্নীতিবাজদের ধরাও খুব গুরুত্বপূর্ণ। এর মধ্যদিয়ে জনগণ ও দুর্নীতিবাজদের কাছে একটা সিগন্যাল যায়, যা দুর্নীতি প্রতিরোধে পরবর্তী সময়ে পদক্ষেপ নিতে সহজ হয়।
রাজনৈতিক দুর্নীতি তো শুধু ছাত্রলীগ-যুবলীগই তো করছে না, রাজনৈতিক বড় বড় নেতারা কি করছেন না? অভিযান তো শুধু নিচের দিকে হচ্ছে। এ নিয়ে হয়তো বিতর্ক করা যাবে। তবে যেকোনো দুর্নীতিবিরোধী অভিযানকে স্বাগতম। দুর্নীতিবাজ সকলের বিরুদ্ধে এই অভিযান বিস্তৃত হলে তা আরও প্রশংসাযোগ্য হবে। এই অভিযোনের সফলতা কামনা করি। দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করছে র‌্যাব। এর বাইরেও আরও এজেন্সি রয়েছে, সম্মিলিতভাবে এই অভিযান পরিচালনা হলে আরও কার্যকর হবে। দুর্নীতিবিরোধী অভিযানের প্রয়োজন আছে। কারণ দুর্নীতি দেশের উন্নয়নের অনেক বড় শত্রু। উন্নয়নের এই সময়ে দুর্নীতি আষ্টেপৃষ্ঠে জড়িয়ে পড়ছে। সরকার যদি সত্যিই দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে এই অভিযান পরিচালনা করে থাকে তাকে স্বাগতম।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]