• প্রচ্ছদ » সর্বশেষ » গণবিরোধী রামপাল চুক্তি বাতিলের দাবিতে দেশব্যাপী ২৮ সেপ্টেম্বর বিক্ষোভের ঘোষণা দিলেন অধ্যাপক আনু মুহাম্মদ


গণবিরোধী রামপাল চুক্তি বাতিলের দাবিতে দেশব্যাপী ২৮ সেপ্টেম্বর বিক্ষোভের ঘোষণা দিলেন অধ্যাপক আনু মুহাম্মদ

আমাদের নতুন সময় : 22/09/2019


রফিক আহমেদ : তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ গতকাল শনিবার সকাল ১১টায় রাজধানীর পুরানা মুক্তিভবনের প্রগতি সম্মেলন কক্ষে এক সভায় ‘পিএসসি ২০১৯’কে গণবিরোধী আখ্যা দেন। সদস্য সচিব বলেন, স্থলভাগ ও সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে জাতীয় সক্ষমতা বাড়ানোর জন্য আমরা অনেকদিন থেকেই দাবি জানিয়ে আসছি। সরকার এই পথে কখনও যায়নি, বরং সক্ষমতা বাড়ানোর বদলে যতটুকু সক্ষমতা আছে তা আরও সংকুচিত করেছে। জাতীয় সংস্থাকে সুযোগ না দিয়ে কয়েকগুণ বেশি খরচে বিদেশি কোম্পানিকে কাজ দিয়েছে। সমুদ্রের সম্পদ অনুসন্ধানে উদ্যোগ না নিয়ে গ্যাস সংকট জিইয়ে রাখা হয়েছে, তার অজুহাতে কয়েকগুণ বেশি দামে এলএনজি আমদানি করা হচ্ছে। অধ্যাপক আনু মুহাম্মদের সঞ্চালনায় সংলাপে আরও বক্তব্য রাখেন- অধ্যাপক এম এম আকাশ, প্রকৌশলী কল্লোল মোস্তফা, মাহা মির্জা, সাইফুল হক, রুহিন হোসেন প্রিন্স, আরিফুজ্জামান তুহিন, জুলফিকার আলী, খান আসাদুজ্জামান মাসুম প্রমুখ।
বক্তারা বলেন, এই মডেলে পিএসসি-তে আগেরগুলোর তুলনায় বিদেশি কোম্পানির জন্য সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। তাদেরকে গ্যাস রপ্তানির সুযোগ দেয়া হয়েছে। বিদেশি কোম্পানির কাছ থেকে বাংলাদেশকে যে গ্যাস কিনতে হবে, তার দাম বাড়িয়ে হাজার ঘনফুট প্রতি ৭.২৫ মার্কিন ডলার করা হয়েছে, ট্যাক্স মওকুফ করা হয়েছে, যাতে কার্যত এই গ্যাসের দাম পড়বে হাজার ঘনফুট প্রতি ১০ মার্কিন ডলার।
বক্তারা বলেন, প্রধানমন্ত্রী বরাবরই দাবি করেন তিনি দেশে ৫০ বছরের গ্যাস মজুত নিশ্চিত না করে গ্যাস রপ্তানির বিরোধী। তাহলে বার বার গ্যাস রপ্তানির এ ধরনের উদ্যোগ কেন? আমরা ‘খনিজসম্পদ রপ্তানি নিষিদ্ধ আইন’ করবার দাবি জানিয়েছিলাম, সরকারের কাজের সুবিধার জন্য এই আইনের খসড়া তৈরি করে সরকারকে জমা দিয়েছিলাম।
বক্তারা আরও বলেন, সরকারের গণবিরোধী পদক্ষেপের ফলে বিভিন্ন বিদেশি কোম্পানি আর তাদের দেশি কমিশনভোগীদের পকেট ভারীর ব্যবস্থা করা হচ্ছে। আর বাংলাদেশের জন্য সৃষ্টি করা হচ্ছে মহাবিপর্যয় ও জাতীয় নিরাপত্তাহীনতা। সম্পাদনা : আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]