বেড়েই চলছে পেঁয়াজের ঝাঁজ, খুচরায় বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকায়

আমাদের নতুন সময় : 22/09/2019


স্বপ্না চক্রবর্তী : একদিনের ব্যবধানে প্রায় ১০ টাকা বেড়ে যাওয়ায় ক্রেতাদের মধ্যে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া তৈরি হলেও বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বলছেন, এ সমস্যা একেবারেই সাময়িক। ভারতের মূলত: পেঁয়াজ রপ্তানিতে ভারতের হঠাৎ করে শুল্ক বৃদ্ধি করাই এর অন্যতম কারণ। যদিও আমরা এর আগে বলে বলেছিলাম ২৪ ঘণ্টার মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে। কিন্তু এক শ্রেণীর ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে এটি সম্ভব হচ্ছে না। সংকটও থাকবে না দাবি করে তিনি বলেন, ইতোমধ্যে আমরা বিকল্প আমদানি দেশ হিসেবে মিয়ানমার থেকে আমদানি শুরু করেছি। আমি মিশর থেকেও আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। আমরা শুধু সবাইকে একটু ধৈর্য্য ধরার আহ্বান করবো। ব্যবসায়ীদের সিন্ডিকেট কিভাবে রোধ করা যায় এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বাণিজ্যমন্ত্রণালয় খুব শিগগিরই ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে বসবে বলে জানালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, আমরা সব সময়ই দেখি সংকটকালীন সময়ে একশ্রেণীর ব্যবসায়ী লোকজনকে জিম্মি করে পণ্য বিক্রিতে অতিরিক্ত মুনাফা আদায় করে। যা খুবই অন্যায়। পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আমরা এর আগেও ব্যবসায়ীদের সাথে বসেছি। কিন্তু যেহেতু ওই বৈঠকের প্রত্যক্ষ কোনো ফলাফল পাওয়া যায়নি তাই আবারও খুব শিগগীরই পেঁয়াজ আমদানিকারকসহ পাইকারি ব্যবসায়ীদের নিয়ে আমরা বৈঠকে বসবো। আশা করছি এর মাধ্যমে একটা না একটা সমাধান বের হয়ে আসবে।
এদিকে শনিবার রাজধানীর কারওয়ান বাজার, মগবাজার মধুবাগ বাজার, শান্তিনগরবাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা যায় বিক্রেতারা ৭৫ থেকে ৮০ টাকায় দেশি পেঁয়াজ বিক্রি করছেন । একই পেঁয়াজ পাড়ার দোকানগুলোতে বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকায়। মগবাজার চেয়ারম্যান গলির আফরিন জেনারেল স্টোরের স্বত্তাধিকারি সোহানুর রহমান বলেন, পাইকারি বাজার থেকেই আমাদের ৭৮ থেকে ৮০ টাকা কিনতে হয়েছে। তাই আমরা বাধ্য হয়ে ক্রেতাদের কাছ থেকে ৯০ টাকা নিচ্ছি। কেউ কেউ ৯৫ টাকায়ও বিক্রি করছে বলে জানান তিনি।
টিসিবির ট্রাক সেল থেকে ৪৫ টাকা কেজি দরেই পেঁয়াজ কিনতে পারছেন ক্রেতারা। পুরো রাজধানীতে মাত্র ৫ টি ট্রাকে করে এই পেঁয়াজ বিক্রি হওয়ায় সবার পক্ষে তা সংগ্রহ করা সম্ভব হচ্ছে না । তবে দুই একদিনের মধ্যেই ট্রাকের পরিমাণ আরও বাড়ানো হবে বলে জানান টিসিবি’র মুখপাত্র হুমায়ুন কবির। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]