• প্রচ্ছদ » প্রথম পাতা » বাংলাদেশকে এখন প্রবৃদ্ধির মডেল হিসেবে দেখা হয়, বললেন এডিবির কান্ট্রি ডিরেক্টর


বাংলাদেশকে এখন প্রবৃদ্ধির মডেল হিসেবে দেখা হয়, বললেন এডিবির কান্ট্রি ডিরেক্টর

আমাদের নতুন সময় : 23/09/2019

সাইদ রিপন : এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেছেন, গত ১০ বছরে বাংলাদেশ দ্রুত উন্নতি করেছে। এই সময়ে গড় প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশ। ২০১৮ সালে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। দেশটি স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। ২০৩০ সালের সালের মধ্যে এসডিজি অর্জনের পথে রয়েছে দেশটি।
গতকাল সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী এই আয়োজন শুরু করেছে এডিবি। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়নের ভূয়শী প্রশংসা করে মনমোহন প্রকাশ এসব কথা বলেন। প্রথমবারের মতো ‘দ্রুত প্রকল্প বাস্তবায়ন সপ্তাহ ২০১৯: ডেলিভারিং ফাস্টার, বেটার, স্ট্রংগার ডেভেলপমেন্ট আউটকামস’ পালন করছে এডিবি। ৬৮টি সদস্য দেশের মধ্যে প্রথমবারের এই আয়োজন শুরু করেছে এডিবি।
এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, ভৌগোলিকভাবে বাংলাদেশ গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে। ভারতের পূর্বাংশের প্রবেশপথ বাংলাদেশ। দক্ষিণ-পূর্ব এশীয় জাতি সংস্থার (আশিয়ান, দক্ষিণ-পূর্ব এশিয়ার দশটি রাষ্ট্র নিয়ে গঠিত একটি রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্থা) প্রবেশপথ এবং চীন, ভুটান ও নেপালের দক্ষিণে প্রবেশ পথ। এজন্য বাংলাদেশের ভালো করার সুযোগ রয়েছে। এই সুযোগ কাজে লাগানোর চেষ্টা করবে এডিবি।
তিনি বলেন, বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ সাফল্য অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশ পোশাকশিল্পে বিশ্বের দ্বিতীয় রপ্তানিকারক। তৃতীয় বৃহত্তম শাক-সবজি উৎপাদক, চতুর্থ ধান উৎপাদক এবং বিশ্বে সপ্তম বৃহত্তম আম উৎপাদনকারী দেশ বাংলাদেশ। অল্প যে কয়েকটি দেশ মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জন করেছে, তার মধ্যে বাংলাদেশ একটি। গত এক দশকে অতি দরিদ্র মানুষের সংখ্যা দুই-তৃতীয়াংশ কমেছে। প্রতিবেশী দেশের তুলনায় বাংলাদেশে শিক্ষা ও নারী শিক্ষার হার বেশি। বর্তমানে ৯৮ শতাংশ কন্যা শিশু প্রাথমিক শিক্ষা নিচ্ছে। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায়ও তারা সফল। মানব উন্নয়নে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। বর্তমানে এডিবির ঋণ সহায়তায় বাংলাদেশে ৫৪টি প্রকল্প বাস্তবায়ন করছে। টাকায় যার পরিমাণ প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]