৮০ টাকাতেই বিক্রি হচ্ছে পেঁয়াজ, দাম কমতে সময় লাগবে আরও এক সপ্তাহ, বললেন বাণিজ্য সচিব

আমাদের নতুন সময় : 25/09/2019


স্বপ্না চক্রবর্তী : গত সোমবার থেকে আমদানি করা নতুন পেঁয়াজ আসায় দাম কিছুটা কমেছে। তবে কোথাও কোথাও আবার ৭০ টাকা কেজিতেও পাওয়া যাচ্ছে আমদানি করা নতুন পেঁয়াজ। অবশ্য দেশি পেঁয়াজের ঝাঁঝ এখনো রয়েছে আগের মতোই। তবে আগামী এক সপ্তাহের মধ্যেই পেঁয়াজের দাম নাগালের মধ্যে চলে আসবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন।
গতকাল বুধবার তিনি এ প্রতিবেদককে বলেন, আমরা পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ করতে সর্বাত্মক  চেষ্টা করে যাচ্ছি। যত দ্রুত সম্ভব মিয়ানমার, মিশর থেকে আমদানির জন্য এলসি ওপেন করেছি। এখন বাজারে পেঁয়াজের সরবরাহ যথেষ্ট। দাম স্বাভাবিকভাবেই কমে আসার কথা। কিন্তু এক শ্রেণীর ব্যবসায়ী রয়েছেন যারা জিম্মি করে দাম আদায় করেই ছাড়ে। তাদের জন্য বাজার স্বাভাবিক হতে আরও এক সপ্তাহ সময় লাগবে বলে আমরা মনে করছি।
ব্যাংক কর্মকর্তা অর্জুন সূত্রধর বলেন, মাসের শেষ সময়টাতে হঠাৎ করেই পেঁয়াজের দাম প্রায় দ্বিগুণ হয়ে যাওয়া বাজারে অস্থিরতা তৈরি হওয়ার যে আশংকায় ছিলাম আপাতত তা কিছুটা কমেছে। তবে দাম শুধু স্থিতিশীল অবস্থাতেই নয় দাম কমিয়ে মধ্যবিত্তের নাগালে নিয়ে আসা জরুরি। তাহলেই পুরোপুরি স্বস্থিতে থাকা সম্ভব। একই কথা বলেন সরকারি কর্মকর্তা ফাতেমা জান্নাত। তিনি বলেন, সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে যেহেতু পেঁয়াজের উর্ধ্বমূল্য রোধ করা সম্ভব হয়েছে সেহেতু আশা করছি খুব দ্রুত তা জনসাধারণের ক্রয়ক্ষমতার মধ্যে চলে আসবে।
গতকাল রাজধানীর কারওয়ানবাজার, মগবাজার, মালিবাগ, শান্তিনগর ও খিলগাঁও বাজার ঘুরে দেখা যায়, আগের দিনের তুলনায় প্রায় সব জাতের পেঁয়াজেরই দাম কিছুটা কমেছে। তবে সবচেয়ে বেশি কমেছে আমদানিকৃত নতুন পেঁয়াজের। কারওয়ান বাজারের ব্যাবসায়ী কাজল মিয়া বলেন, সোমবার রাতেই আড়তে মিয়ানমারের পেঁয়াজ এসেছে। এগুলো ৬০ থেকে ৬৫ টাকায় কিনা গেছে। তাই আমরা বিক্রি করছি ৭০ থেকে ৭৫ টাকায়। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]