রমনা পার্ক উন্নয়ন শুরু, সকল গাছ থাকবে, জানালেন গণপূর্ত অধিদপ্তর

আমাদের নতুন সময় : 27/09/2019

Aerial view of Ramna park Dhaka , Bangladesh

সুজিৎ নন্দী : পুরানো গাছ সংরক্ষণ করে রমনা পার্ক উন্নয়ন কাজ শুরু হয়েছে। টেন্ডার মূল্যায়নের সার্বিক বিষয় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে অনুমোদনের পরে কুশলী নির্মাণ সংস্থা কাজ শুরু করেছে। আগামী বছর ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ হবে। প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি ৯৬ লাখ টাকা। প্রতিষ্ঠান অংশ প্রয়োজনে ব্যয় বাড়ানো হবে। বর্তমানে ৩৮ কোটি টাকার কাজ শুরু হয়েছে। গণপূর্ত অধিদপ্তরের প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এতথ্য জানা যায়।
জানা যায়, টেন্ডারে ৩টি ঠিকাদারি প্রতিষ্ঠান অংশ গ্রহণ করে। প্রতিটি প্রাক্কলিত দরের চেয়ে ১০ ভাগ কমে দর দাখিল করেছে তিনটি ঠিকাদার প্রতিষ্ঠান। কাজের অভিজ্ঞতা বেশি থাকার কারণে কুশলী নির্মাণ সংস্থাকে কাজ দেয়্ াহয়েছে। গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সাহাদাত হোসেন বলেন, এখন রমনাপার্কে আসেন তারা দেখবেন নতুন পার্ক। উন্নয়ন কাজ শুরু হয়েছে। আধুনিক ওয়ার্কওয়ের পাশাপাশি অবসর যাপনের মুক্ত জায়গা রমনা পার্ক নতুন সাজে সাজবে। বর্ষা মৌসুম শেষে লেক খনন কাজ শুরু হবে।
জানা যায়, শিঘ্রই পার্কের চারদিকে টিনের বেড়া দিয়ে ঘেরা থাকবে। লেক পুনঃখনন করে বাড়ানো হবে দৈর্ঘ্য, থাকবে আধুনিক বেঞ্চ ও লেকের ওপর ব্রিজ। সারা বছর পানি রাখার ব্যবস্থার পাশাপাশি করা হবে পর্যাপ্ত আলোকসজ্জা এবং ল্যান্ড স্কেপিং বনায়ন। রমনা পার্ক উন্নয়ন প্রকল্পের পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ, কে, এম, সোহরাওয়ার্দ্দী বলেন, বর্ষা মৌসুমের বিষয়টি মাথায় রেখে কাজ শুরু করা হয়েছে। পুরো কাজ শেষ হলে রমনা পার্কের দৃশ্যে মুগ্ধ হবেন দর্শনার্থীরা।
নগর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শওকত উল্লাহ বলেন, প্রকল্প অনুযায়ি রমনার লেক খনন করে দৈর্ঘ্য বাড়ানো হবে। দর্শনার্থীদের বসার বেঞ্চ নির্মাণ, লেকের ওপর ব্রিজ নির্মাণ করা হবে। লেকে সারা বছর পানি রাখার ব্যবস্থাা করা হবে। পর্যাপ্ত আলোকসজ্জা এবং ল্যান্ড স্কেপিং বনায়ন করা হবে। লেক পাড়ে নির্মাণ করা হবে উডেন ডেক, পানির ফোয়ারা, লেক আইল্যান্ড থাকবে। সম্পাদনা : ইকবাল খান
প্রকল্প সূত্রে আরো জানায়, অত্যাধুনিক তিনটি গণশৌচাগার, ১১টি উন্মুক্ত কফি কর্নার, শিশু কর্নারে খেলার আধুনিক সরঞ্জাম ও রাইড বসানো হবে। পুরানো ৩ দশমিক ৬ কিলোমিটার ফুটপাত সিরামিক ইটের রাস্তা নির্মাণ করা হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]