জম্মু-কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে নিহত ৬ তরুণ

আমাদের নতুন সময় : 29/09/2019


ইমরুল শাহেদ : জাতিসংঘ সাধারণ পরিষদে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভাষণের পর ভারত শাসিত জম্মু ও কাশ্মরে কারফিউ, ১৪৪ ধারা এবং বিভিন্ন ধরনের দমন-পীড়ন উপেক্ষা করেই জনগণ আবারও উত্তাল হয়ে ওঠেছে। গতকাল শনিবার ভারতীয় বাহিনীর গুলিতে পৃথক দুটি স্থানে ছয়জন কাশ্মীরি তরুণ নিহত হয়েছে। সেনা বাহিনী ঘেরাও দিয়ে তল্লাশি অভিযান চালানোর সময় গান্দাবল জেলার নারানাগ এলাকায় তিন তরুণ নিহত হয় এবং অপর তিন জন নিহত হয় জম্মু এলাকার রাম্বান জেলার বাতোতে এলাকায়। এর আগে বাতোটেতে এক হামলায় একজন ভারতীয় সেনা নিহত এবং একজন আহত হয়েছে। কেএমএসনিউজ।
জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনা বাহিনীর ব্যাপক উপস্থিতিতে মূলত রাজ্যটি অবরুদ্ধ হয়ে পড়েছে। মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট বন্ধ থাকার কারণে রাজ্যটি বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জাতিসংঘে ইমরান খানের ভাষণ চলাকালে উৎফুল্ল জনতা নির্ঘাত মৃত্যু জেনেও স্বত:স্ফূর্তভাবে রাস্তায় নেমে আসেন এবং ভাষণ শেষ না হওয়া পর্যন্ত রাস্তায় নাচানাচি করতে থাকেন। এ সময় তাদের কন্ঠে স্বাধীনতাপন্থী এবং ভারত বিরোধী শ্লোগান ধ্বনিত হতে শোনা যায়। ভারতীয় সেনা বাহিনী শনিবার আরো শক্ত নিরাপত্তা বলয় তৈরি করেছে রাজধানী শ্রীনগরে, যাতে জনগণ আর রাস্তায় বিক্ষোভ দেখাতে না পারেন।
কাশ্মীর উপত্যকায় শনিবার অবরোধের ৫৫তম দিনেও দোকানপাট, ব্যবসা-বাণিজ্য ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কোনো যানবাহন রাস্তায় নেই। জম্মুর তিব্বত সীমান্তে একজন একজন পুলিশ সদস্য আত্মহত্যা করেছে। ২০০৭ সাল থেকে এ পর্যন্ত জম্মু ও কাশ্মীর এলাকায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ৪৪২ জন আত্মহত্যা করেছে। অল পার্টিজ হুরিয়াত কনফারেন্স আজাদ জম্মু ও কাশ্মীর ভাগের আহবায়ক সৈয়দ আবদুল্লা গিলানি শনিবার ইসলামাবাদে গণমাধ্যমকে বলেছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে সঠিকভাবে কাশ্মীরি জনগণের আশা-আকাংখার কথা তুলে ধরতে পেরেছেন। তিনি বলেছেন, নিপীড়িত কাশ্মীরিদের সঠিক দূত হয়ে ওঠতে পেরেছেন ইমরান খান। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]