প্রতি কেজি ৫শ’ টাকা ধরে ৭ বছর পর ভারতে ইলিশ রপ্তানি

আমাদের নতুন সময় : 30/09/2019

এনামুল হক : দুর্গাপূজা উপলক্ষে ভারতে রপ্তানির অনুমতি দেয়া ৫শ মেট্রিক টন ইলিশের প্রথম চালান রপ্তানি হয়েছে।
গতকাল রোববার বেনাপোল বন্দর দিয়ে প্রথম চালানে ২৪ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে। প্রতি কেজি ইলিশ ৬ ডলার মূল্যে রপ্তানি করা হচ্ছে। বাংলাদেশি দাম পড়েছে ৫শ টাকা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ছাড় করা হবে ইলিশের এ চালান।
মেসার্স এমি এন্টারপ্রাইজের কর্ণধার সৈয়দ মহিতুল হক রুবাই জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আগামী মাসের ১০ অক্টোবরের মধ্যে ইলিশের সব চালান রপ্তানির নির্দেশনা রয়েছে।
বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো সুপার আজিজুল রহমান জানান, সিএন্ডএফ এজেন্টর কাগজ পত্র আসলে দ্রুত সমস্ত কাজ সম্পন্ন করা হবে।
ইলিশের রপ্তানি কারক প্রতিষ্ঠান ঢাকার গাজীপুরের একুয়াটিক রিসোর্ট লিমিটেড। আমদানি কারক ও সিঅ্যান্ডএফ হচ্ছে ভারতের কলকাতার হাওড়ার নাজ এমপেক্স প্রাইভেট লিমিটেড।
প্রসঙ্গত, ভারতের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ৫শ টন ইলিশ মাছ রপ্তানির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। যদিও ২০১২ সালের আগ পর্যন্ত ভারতে ইলিশ রপ্তানি করা হতো। তবে দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় ২০১২ সালের পরে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় সরকার। সাত বছর পর পূজা উপলক্ষে ফের ইলিশ রপ্তানি করা হলো। সম্পাদনা: মুরাদ হাসান/ টিএম হুদা, ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]