বরিস জনসনের নতুন ব্রেক্সিট পরিকল্পনা প্রত্যাখান করলো ইইউ

আমাদের নতুন সময় : 02/10/2019

আসিফুজ্জামান পৃথিল : ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, আইরিশ দ্বীপে কাস্টমস চেক থাকবে তা ডাবলিনকে অবশ্যই মেনে নিতে হবে। তিনি তার ‘গেম চেঞ্জিং’ সীমান্ত পরিকল্পনা পেশ করে এই দাবি করেছেন। তবে ইউরোপীয় ইউনিয়ন বলছে, বরিস জনসনের পরিকল্পনা শিশুতোষ। ডেইলি মেইল।
বরিস জানিয়েছেন, তিনি এই বিষয়ে দুই দিনেই ইইউতে একটি আইনি প্রস্তাবনা পাঠাবেন। টোরি পার্টির চলমান সম্মেলনে এই প্রস্তাবনা তুলে ধরেন তিনি। এই পরিকল্পনা অনুযায়ী উত্তর আয়ারল্যান্ড ইউরোপীয় ইউনিয়নের খাদ্য ও কৃষি আইনের ভেতরেই থাকবে। কিন্তু কাস্টমস ইউনিয়নের মধ্যে থাকবে না। ফলে আয়ারল্যান্ডের মানুষ এখন উত্তর আয়ারল্যান্ডে যেতে চাইলে তাদের ব্রিটিশ ভিসা নিতে হবে! পরতে হবে কাস্টমস পরীক্ষার মধ্যেও। আইরিশ সরকারকে চাপ দিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, স্ট্যাটাস কোতে পরিবর্তন আসছে। এছাড়া লন্ডনের হাতে কোনো উপায় নেই। এই পরিকল্পনার মাধ্যমে বরিস জনসন স্পষ্ট করে দিলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তার ব্রেক্সিট চুক্তির খুব একটা ইচ্ছে নেই। বরিস হুমকি দিয়ে বলেছে, এই পরিকল্পনায় বাধ সাধার চেষ্টা করলে ইইউ বড় ধরণের ভুল করবে।
এই বিষয়ে বরিস বলেন, ‘এখন সেই মুহুর্ত যখন রাস্তার উপর টায়ারের রবার ঘষা খায়। আমরা সব সমস্যার একটি সমাধান বের করেছি।’ এই প্রস্তাবনা উত্থাপনের সঙ্গে সঙ্গে প্রত্যাথান করেছে ইউরোপীয় ইউনিয়ন। উত্তর আয়ারল্যান্ড তাদের ব্লকে থাকবে অথচ যুক্তরাজ্যের কাস্টমস আইন মানতে বাধ্য হবে এটি কোনো ভাবেই মানতে রাজি নয় ব্রাসেলস। তারা এই ঘটনাকে শিশুতোষ কল্পকাহিনী বলে আখ্যা দিয়েছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]