• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » বিশ্বের সব আগ্নেয়গিরির চাইতে শতগুণ বেশি কার্বন ডাই অক্সাইড দূষণ মানবিক কর্মকা-ে, গবেষণা


বিশ্বের সব আগ্নেয়গিরির চাইতে শতগুণ বেশি কার্বন ডাই অক্সাইড দূষণ মানবিক কর্মকা-ে, গবেষণা

আমাদের নতুন সময় : 03/10/2019

নূর মাজিদ : প্রতিবছর বিশ্বের সক্রিয় আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে অগ্ন্যুৎপাত এবং অন্য প্রক্রিয়ায় যে পরিমাণ কার্বন ডাই অক্সাইড গ্যাস নির্গত হয়, মানুষ তার চাইতে শতগুণ এগিয়ে। প্রায় এক দশকব্যাপী গবেষণা শেষে ডিপ কার্বন অব্জারভেটারি নামক ৫০০ বৈজ্ঞানিকের সমন্বয়ে গঠিত এক গবেষণা সংস্থা এই তথ্য জানিয়েছে। খবর : দ্য হিন্দু।
ডিপ কার্বন অব্জারভেটারি পৃথিবীর বায়ুমন্ডল, জলচক্র এবং ভূমিতে কার্বন নিঃসরণ, শোষণ এবং ধারণ বিষয়ক গবেষণা করেছে। তাদের প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়, আগ্নেয়গিরির ব্যাপকমাত্রায় বিষাক্ত গ্যাস নিঃসরণের সক্ষমতা থাকলেও, বর্তমানে মানুষ যা করছে তার কাছে এটা কিছুই নয়। শুধুমাত্র ২০১৮ সালেই মানবসৃষ্ট কার্বন দূষণের মাত্রা ছিলো ৩৭ গিগাটন। একইবছর সক্রিয় আগ্নেয়গিরিগুলো মাত্র দশমিক ৩ থেকে ৪ গিগাটন কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করে।
আরকানসাস বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিজ্ঞানী সেলিনা সুয়ারেজ বলেন, প্রাণীজগতের প্রথম মহাবিলুপ্তির আগের যুগে যেভাবে বায়ুমন্ডলে কার্বন নিঃসরণ মাত্রাতিরিক্ত হারে বেড়েছিলো, এখনো তাই হচ্ছে। তবে পার্থক্য এই তখন বিশ্বে অসংখ্য সক্রিয় আগ্নেয়গিরি এর পেছনে ভূমিকা রাখে, আর এখন সেই পরিণতির দিকে মানবসভ্যতা নিজেকে পরিচালিত করছে। সাম্প্রতিক এই গবেষণাটি বৈজ্ঞানিক জার্নাল এলিমেন্টসে প্রকাশিত হয়। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]