রাজবাড়ী ও নড়িয়া পদ্মার ভাঙন হুমকিতে দৌলতদিয়া ঘাট

আমাদের নতুন সময় : 03/10/2019


ইউসুফ মিয়া ও আল আমিন : হঠাৎ করে পদ্মা নদীতে পানি বৃদ্ধি ও তীব্র ¯্রােতের কারণে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের সাতটি গ্রাম ও দেবগ্রাম ইউনিয়নের দেবগ্রাম এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। গতকাল বুধবারের তথ্যানুয়ায়ী ২৪ ঘণ্টায় রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া গেজ স্টেশনে পদ্মা নদীর পানি বিপদসীমার ১২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিলো। জেলার নদীবেষ্টিত ৮৫ কিলোমিটারের নদী তীরবর্তী বিভিন্ন অংশে নদী ভাঙন বৃদ্ধি পেয়েছে।
জানা গেছে, পানিতে প্লাবিত ইউনিয়নগুলো হলো রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম, দৌলতদিয়া, সদর উপজেলার মিজানুপুর, বরাট ও কালুখালী উপজেলার রতনদিয়া ও কালিয়কাপুর ইউনিয়নের প্রায় ১০ হাজার মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। এছাড়া পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের ৫শতাধিক পরিবার পানিবন্দি অবস্থায় রয়েছে।
দৌলতদিয়ার ধল্লাপাড়া ম-লের পাড়ায় ভাঙনে পানির ¯্রােত সরাসরি গিয়ে আঘাত হানছে দৌলতদিয়া ফেরিঘাটে। এতে চরম হুমকির মুখে পড়েছে ফেরি ও লঞ্চ ঘাট। সেইসঙ্গে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানসহ বহু স্থাপনা। এরই মাঝে দৌলতদিয়া প্রান্তের ১নং ফেরিঘাট বন্ধ রেখেছে বিআইডব্লিটিএ কর্তৃপক্ষ। ভাঙনের ঝুঁকিতে রয়েছে ৩ এবং ৬ নং ফেরিঘাট।
দেবগ্রাম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আতর আলী সরদার বলেন, কয়েক বছরের পদ্মার ভয়াবহ ভাঙনে ইউনিয়নটির অর্ধেকের বেশি নদীতে চলে গেছে। মানুষের হাহাকার দেখে স্থানীয় সংসদ সদস্যসহ প্রশাসনের কাছে বার বার গিয়েছি। আমাদের একটিই চাওয়া ছিলো ত্রাণ নয়, নদী শাসন চাই। এ বিষয়ে এখন প্রধানমন্ত্রীর হস্তেক্ষেপ কামনা করছি।
রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, বন্যায় আক্রান্তদের একটি তালিকা প্রস্তুত করা হয়েছে দ্রুত সময়ের মধ্যে আক্রান্তদের ত্রাণ সহায়তা প্রদান করা হবে।
পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি বলেন, প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্বাবধায়নে পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড ৭ টার্গেট ২৮ লাখ জিওব্যাগ ডাম্পিং অতিক্রম করে ৩৩ লাখ জিও ব্যাগ ডাম্পিং করা হয়েছে।
এদিকে গতকাল সকালে নড়িয়ার অ্যাসিল্যান্ড মো. রাশিদুজ্জামান ভাঙনকবলিত এলাকায় পরিদর্শন করেছেন। সম্পাদনা : মুরাদ হাসান, ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]