কাশ্মীরে ঢোকার অনুমতি মেলেনি, মোদী সরকারের সমালোচনায় মার্কিন সিনেটর

আমাদের নতুন সময় : 06/10/2019

কাজী নুসরাত : কাশ্মীরে ঢুকতে না পেরে এবার মোদী সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করলেন মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস ভ্যান হলেন। গত দু’মাস ধরে কাশ্মীরকে কার্যত অবরুদ্ধ এবং বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে রাখায় গভীর উদ্বেগ প্রকাশ করেন। ক্রিস ভ্যান বলেন, ‘কিছু লুকনোর না থাকলে, সেখানে ঢুকতে দিতে ভয় পাওয়ার কথা নয়’। সূত্র : আনন্দবাজার।
স¤প্রতি দু’দিনের ভারত সফরে দিল্লিতে একাধিক আমলা এবং কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন সিনেটর ক্রিস ভ্যান। এর এক সপ্তাহ আগে ভারত সরকারকে চিঠি দিয়ে কাশ্মীরে ঢোকার আবেদন জানিয়েছেন তিনি। কিন্তু অনুমতি না পাওয়ায় মোদী সরকারের তীব্র সমালোচনা করেন এই সিনেটর।
ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘নিজের চোখে কাশ্মীরের পরিস্থিতি দেখতে চেয়েছি, ভারত সরকারের আপত্তিতে তা হয়ে ওঠেনি। আমার মতে, কাশ্মীরের যা ঘটছে, ভারত সরকার তা কাউকে দেখতে দিতে চায় না।’ সরকারি সূত্র জানায়, নিরাপত্তার কারণেই অন্য দেশ থেকে আসা বিশিষ্ট মানুষদের কাশ্মীরে যেতে নিষেধ করা হয়েছে।
ভারতীয় ও পাকিস্তান বংশোদ্ভূত মুসলিম অধ্যুষিত মেরিল্যান্ডের সিনেটর ক্রিস আগেও একাধিক বার জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে সরব হয়েছেন। তার উদ্যোগেই গত সপ্তাহে হাউজ অ্যাপ্রোপ্রিয়েশনস্ কমিটিতে জম্মু-কাশ্মীর নিয়ে একটি বিশেষ বিল গৃহীত হয়। তাতে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]