• প্রচ্ছদ » প্রথম পাতা » ফোনকলের কয়েক মাস আগে থেকেই ইউক্রেনকে চাপ দিয়েছিলো যুক্তরাষ্ট্র ওয়াল স্ট্রিট জার্নাল


ফোনকলের কয়েক মাস আগে থেকেই ইউক্রেনকে চাপ দিয়েছিলো যুক্তরাষ্ট্র ওয়াল স্ট্রিট জার্নাল

আমাদের নতুন সময় : 08/10/2019

নূর মাজিদ : জনপ্রিয় কৌতুকাভিনেতা থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার মাত্র দুই সপ্তাহ পড়েই গত এপ্রিলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ¬াদিমির জেলেনস্কির জন্য এক বিস্ময় অপেক্ষা করছিলো। এসময় তিনি জানতে পারেন, ট্রা¤েপর ব্যক্তিগত আইনজীবী রূডি জিলিয়ানি তার সঙ্গে দেখা করার উদ্দেশ্যে ইউক্রেনে আসছেন। সফরের উদ্দেশ্য স¤পর্কে তখনও নিশ্চিত ছিলেন না জেলেনস্কি। কিন্তু, যখন নিউ ইয়র্কের সাবেক মেয়র জিলিয়ানি ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে পরিস্কার জানিয়ে দেন ইউক্রেনে ট্রা¤েপর রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ডেমোক্রাট সিনেটর জো বাইডেন এবং তার পরিবার দুর্নীতিতে জড়িত কিনা তা অনুসন্ধানে তিনি দেশটি সফর করেবন, তখনই আসন্ন বিপদের গন্ধ পান জেলেনস্কি। ইউক্রেনীয় প্রেসিডেন্টের ঘনিষ্ঠ এক পরামর্শকের বরাতে প্রভাবশালী মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল, গত শনিবার এই সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করে।
মার্কিন দৈনিকটি বলছে, নিজ দেশের রাজনীতিতেই যথেষ্ট সমস্যা থাকায় বিপদের সম্ভাবনা বোঝা মাত্রই যুক্তরাষ্ট্রের মতো শক্তিশালী মিত্র দেশের ঘরোয়া রাজনৈতিক দ্বন্দ্ব এড়াতে চেয়েছিলেন জেলেনস্কি। তাই তিনি জিলিয়ানির সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করে দেন। আর এই বিষয়টাই ট্রা¤পকে ইউক্রেনের বর্তমান সরকারের প্রতি ক্রুদ্ধ করে তোলে। ইউক্রেন রাশিয়ার সামরিক হুমকি মোকাবেলায় ন্যাটো এবং যুক্তরাষ্ট্রের সহযোগিতার ওপর নির্ভরশীল হওয়ায়, এসব সহযোগিতা বন্ধ করেই দেশটির ওপর চাপ সৃষ্টির পাঁয়তারা করেন ট্রা¤প।
তাই চাইলেও ঝামেলা এড়াতে পারেনি জেলেন্সকির প্রশাসন। পরবর্তী কয়েক মাস ওয়াশিংটন নানাভাবেই গোপন চাপ সৃষ্টি করতে থাকে। এর শেষ ধাপ ছিলো ট্রা¤েপর সঙ্গে তার ২৫ জুলাইয়ের ফোনালাপ। ওই ফোনালাপকে কেন্দ্র করেই এখন ট্রা¤েপর বিরুদ্ধে অভিশংসন তদন্ত করছে মার্কিন প্রতিনিধি পরিষদ।
ইতিপূর্বের ওয়াশিংটনের সামরিক সহায়তা বাতিলের হুমকি স¤পর্কে দেশটির পররাষ্ট্রমন্ত্রী পাভলো ক্লিমকিন বলেন, ‘এই পরিস্থিতি ইউক্রেনের মতো দেশের জন্য খুবই বিপর্যয়কর। কারণ, যুক্তরাষ্ট্রের সমর্থন পাওয়া আমাদের জাতীয় স্বার্থের অন্যতম প্রধান লক্ষ্য এবং পররাষ্ট্রনীতির কেন্দ্রে অবস্থান করে। কোনভাবেই এই সমর্থন আমরা হারাতে চাইনা।’ সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]