• প্রচ্ছদ » » ১ দশমিক ৮২ কিউসেক বা নদীর মোট দুই শতাংশ নয়, ভারত দশমিক দুই শতাংশ পানি উত্তোলন করবে, জানালেন মোহাম্মদ এ আরাফাত


১ দশমিক ৮২ কিউসেক বা নদীর মোট দুই শতাংশ নয়, ভারত দশমিক দুই শতাংশ পানি উত্তোলন করবে, জানালেন মোহাম্মদ এ আরাফাত

আমাদের নতুন সময় : 08/10/2019

আশিক রহমান : সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত বলেছেন, যখন ফেনী নদীর পানি বেশি থাকে তখন হিসেব করলে দশমিক জিরো জিরো জিরো শতাংশও উত্তোলিত পানির পরিমাণ হবে না। যখন নদীর পানি সর্বনিম্ন পর্যায়ে চলে আসে তখন তা হয় আটশ কিউসেক।সর্বনিম্ন পানির সময়টা থাকে তিন থেকে সাড়ে তিন মাস। বাকি সময়টাতে নদীতে ভরপুর পানি থাকে। এই সাড়ে তিন মাসে আটশ কিউসেক পানি ধরে যদি আপনি হিসেব করেন ওয়ান পয়েন্ট এইট টু, তাহলে সেটা দশমিক দুই শতাংশ হবে। সাড়ে তিন মাসের বাইরে সারাবছর ধরে যদি হিসেব করেন সেটা দশমিক জিরো জিরো জিরো শতাংশও হবে না। ফলে যারা ১ দশমিক ৮২ কিউসেক পানি ফেনী নদী থেকে ভারতে নেবে বলে যারা প্রচার করছেন, তারা সঠিক বলছেন না। মিথ্যা বলে মানুষকে বিভ্রান্ত করা উচিত নয় কারও।

ফেনী নদীর সর্বনিম্ন পানি প্রবাহ ৭৯৪ কিউসেক। ১.৮২ হলো সর্বনিম্ন পানি প্রবাহের মাত্র ০.২৩ শতাংশ এবং বাৎসরিক গড় পানি প্রবাহের ০.০৯৬ শতাংশ। সাধারণভাবে মাথা খাটালেই তো বুঝা যায় এতে কতোটুকু কী হতে পারে! সাবরুম আমাদের একটা উপজেলা শহরের মতো। একপারে আমাদের রামগড়, ওপারে সাবরুম। নদীর মাঝ বরাবর সীমান্তরেখা। একটি ছোট্ট শহরের পানীয় জল কতোটুকু লাগে। যেটুকু পানি নেবে তা ফেনী নদীর সর্বনিম্ন পানি প্রবাহের ০.২৩ শতাংশ। এটুকু পানি না জানিয়ে যদি নিয়ে যেতো, আমরা টেরও পেতাম না। কিন্তু এখন আমরা বলতে পারবো যে আমরা মানবিকতা দেখিয়েছি। আন্তর্জাতিক কূটনীতিক সম্পর্কের ক্ষেত্রে এ ধরনের ইতিবাচক ইঙ্গিত বা সংকেত দেয়ার প্রয়োজন আছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]