• প্রচ্ছদ » » শুদ্ধি অভিযানে ক্রসফায়ার নিষিদ্ধকে স্বাগতম, তবে সবসময় সবার ক্ষেত্রেই তা প্রযোজ্য হওয়া উচিত, বললেন ড. জিয়া রহমান


শুদ্ধি অভিযানে ক্রসফায়ার নিষিদ্ধকে স্বাগতম, তবে সবসময় সবার ক্ষেত্রেই তা প্রযোজ্য হওয়া উচিত, বললেন ড. জিয়া রহমান

আমাদের নতুন সময় : 09/10/2019

আমিরুল ইসলাম : শুদ্ধি অভিযানে ক্রসফায়ার নিষিদ্ধি। আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি প্রধানমন্ত্রীর পাঁচদফা নির্দেশনায় তা স্পষ্টভাবে বলা হয়েছে বলে জানা গেছে। ক্রসফায়ার নিষিদ্ধ করার বিষয়টিকে কীভাবে দেখছেন? জানতে চাইলে অপরাধবিজ্ঞানী ড. জিয়া রহমান বলেন, ক্রসফায়ারের মতো বিচারবহির্ভূত হত্যাকা- বন্ধ হলেই মঙ্গল। তিনি বলেন, ক্রসফায়ার বিষয়টি নিয়ে আমাদের এখানে খুবই ধূমাচ্ছন্ন অবস্থা। আইনশৃঙ্খলা বাহিনীর তরফ থেকে বলা হয় দুদলের মধ্যে বন্দুকযুদ্ধে মারা যায়। ক্রসফায়ার হচ্ছে একটি বিনাবিচারিক প্রক্রিয়া। আমরা কেউ এটাকে সমর্থন করি না। যদিও আমাদের দেশের একটা বড় অংশের সমর্থন ছিলো বলেই এ প্রক্রিয়াটা চলমান ছিলো। কোনো একটা ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে মানুষ হত্যাকা-ের বিচার চায় যেভাবেই হোক। সেটার কারণে ক্রসফায়ারের একটা লিগ্যাসিও তৈরি হয়েছে। আমরা যারা ক্রসফায়ারের বিরুদ্ধে কথা বলেছি, তারাও হয়রানির শিকার হয়েছি। কারণ আমরা দেখতে পেয়েছি যে, কোনো না কোনোভাবে সাধারণ মানুষের মধ্যে ক্রসফায়ারকে বৈধতা দেয়ার একটা চেষ্টা রয়েছে। ক্রসফায়ার কোনোভাবেই অপরাধ দমনে আধুনিক প্রক্রিয়া হতে পারে না। এটাকে বন্ধ করাটাই যুক্তিযুক্ত।
আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন সেখানে যদি ক্রসফায়ার স্পষ্টভাবে নিষিদ্ধ করা থাকে, তাহলে আমি সেটাকে সাধুবাদ জানাই। আধুনিক ক্রিমিনাল জাস্টিস সিস্টেমের মাধ্যমে দলমত নির্বিশেষে অপরাধী যেই হোক না কেন, তাকে যদি অপরাধী হিসেবে চিহ্নিত করা যায়, তাহলে সেটা খুবই ভালো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাধিকবার ইঙ্গিত দিয়েছেন তিনি দলের কাউকেই ছাড় দেবেন না। দুর্নীতিবাজ তার আত্মীয় হলেও ছাড় পাবে না। এ ধরনের কার্যক্রম বাস্তবায়ন করতে পারলে দেশে কোনো দুর্নীতি থাকবে না। আমরা ক্রসফায়ারের বিরুদ্ধে সবসময় কথা বলেছি। এখনো ক্রসফায়ারের বিরুদ্ধেই কথা বলবো। আওয়ামী লীগের জন্য ক্রসফায়ার বন্ধ হবে, অন্যদের জন্য চালু থাকবেÑ এমনটি অবশ্যই সঠিক হবে না। এখন যদি আমরা এ বিষয়টি নিয়ে বিতর্ক তুলে ক্রসফায়ারকে জায়েজ করে দিই তাহলে যারা দুর্নীতির মদদ দিয়েছে তারা ভবিষ্যতে বেঁচে যাবে ।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]