• প্রচ্ছদ » প্রথম পাতা » পালিয়ে বেড়ানো বুয়েট ভিসি পদত্যাগের প্রচ- চাপে, শিক্ষার্থীদের মুখোমুখি হচ্ছেন আজ


পালিয়ে বেড়ানো বুয়েট ভিসি পদত্যাগের প্রচ- চাপে, শিক্ষার্থীদের মুখোমুখি হচ্ছেন আজ

আমাদের নতুন সময় : 11/10/2019

রমাপ্রসাদ বাবু : শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার ঘটনায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলামের পদত্যাগ দাবি ক্রমেই জোরালো হয়ে ওঠেছে। গত চারদিন ধরে অগ্নিগর্ভ বুয়েট ক্যাম্পাস। শিক্ষার্থীদের টানা আন্দোলনে অচল শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম। আন্দোলনে নেমেছেন শিক্ষকরাও। ক্যাম্পাসের কোনো নিয়ন্ত্রণ নেই উপাচার্যের হাতে। বলা যায় হত্যাকা-ের পর থেকেই তিনি একরকম পালিয়ে বেড়াচ্ছেন। আবরারের কুষ্টিয়ার গ্রামের বাড়ি গিয়েও তিনি সাধারণ মানুষের তোপের মুখে পড়েন। তবে প্রচ- চাপের মধ্যে আজ বিকেল পাঁচটায় আলোচনার জন্য শিক্ষার্থীদেরকে আমন্ত্রণ জানিয়েছেন বুয়েট ভিসি। এছাড়া ভিসির পদত্যাগ ও ক্যাম্পাসে ছাত্র রাজনীতিসহ সাত দফা দাবি জানিয়েছে বুয়েট অ্যালামনাই।
শিক্ষার্থীদের দাবি ও সহকর্মীদের তীব্র সমালোচনার মুখে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন বুয়েটের শেরেবাংলা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. জাফর ইকবাল খান। ফলে এসব ব্যর্থতার দায় নিয়ে উপাচার্যকেও পদত্যাগ করতে বলেছেন সবাই। ইতোমধ্যে তিনি খুব শিগগিরই পদত্যাগ করবেন বলে জোর গুঞ্জন ওঠেছে। গতকাল বুয়েট ক্যাম্পাসেও এ ধরনের আলোচনা ছড়িয়ে পড়ে। সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, আগামীকাল শনি বা রোববার তিনি রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দিতে পারেন। তবে তার আগে উপাচার্য প্রধানমন্ত্রীর নির্দেশের অপেক্ষায় রয়েছেন। এ ব্যাপারে ভিসি সাইফুল ইসলামের সঙ্গে কোনোভাবেই যোগাযোগ করা সম্ভব হয়নি। একাধিবার তাকে মোবাইলে ফোন কল দিলেও রিসিভ করেননি।
উপাচার্যের পদত্যাগের বিষয়ে শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য নিয়োগের প্রক্রিয়া পরিশুদ্ধ করতে না পারলে একজনের পদত্যাগ দিয়ে কোনো সমাধান হবে না। বিশ্ববিদ্যালয়গুলোতে সরকারের নিয়ন্ত্রণ ওঠে না গেলে এভাবেই চলতে থাকবে।
এদিকে, বুধবার সকালে তড়িৎ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী আবরার হত্যার বিচার দাবিতে ভিসির পদত্যাগসহ ১০ দফা দাবি উপস্থাপন করেন বুয়েটের আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এছাড়া আবরার হত্যার দায় নিয়ে বুয়েট ভিসিকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠানটির ৩০০ শিক্ষক। শিক্ষার্থীদের এ আন্দোলনে সংহতি প্রকাশ করেছে বুয়েট শিক্ষক সমিতি। এ সময় বর্তমান ভিসির অদক্ষতা ও নানা অনিয়মে নির্লিপ্ততার প্রেক্ষিতে তার পদত্যাগ চান শিক্ষকরা। গতকালও উপাচার্যকে ব্যর্থ আখ্যা দিয়ে তার পদত্যাগ দাবি করেছে শিক্ষক সমিতি। সভাপতি এ কে এম মাসুদ বলেন, সাধারণ শিক্ষার্থীদের ওপর বিভিন্ন নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্লিপ্ততা ও নিষ্ক্রিয়তা আবরারের নির্মম হত্যায় উশৃঙ্খল শিক্ষার্থীদের সাহস জুগিয়েছে। তিনি স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাকে দায়িত্ব থেকে অপসারণের জন্য শিক্ষক সমিতি থেকে সরকারের কাছে আহ্বান জানাই।
আবরার হত্যার ঘটনায় ব্যর্থতার দায়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ পুরো প্রশাসনের অপসারণ চেয়েছে বিশ্ববিদ্যালয়টির প্রাক্তন ছাত্রদের সমিতি। বুধবার বুয়েটে জরুরি বৈঠক থেকে হত্যাকা-ের সুষ্ঠু বিচারের জন্য সাত দফা দাবি জানায় বুয়েট অ্যালামনাই অ্যাসোসিয়েশন। বৈঠকের পর এক বিবৃতিতে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির প্রতি সংহতি জানান সমিতির সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।
মেধাবী ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে খুন করার প্রতিবাদে চতুর্থ দিনের মতো বৃহস্পতিবারও উত্তাল ছিল সারা দেশের বিভিন্ন শিক্ষাঙ্গন। এর আগে ঢাকা, জাহাঙ্গীরনগর, জগন্নাথ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন ক্যাম্পাসের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]