রাজধানীর প্রাচীন উদ্যান বলধা গার্ডেন

আমাদের নতুন সময় : 11/10/2019


শাহীন খন্দকার : রাজধানীর ওয়ারী এলাকায় অবস্থিত এ উদ্ভিদ উদ্যানে প্রচুর দূর্লভ গাছ রয়েছে। গাজীপুরের বলধার জমিদার নরেন্দ্রনারায়ণ রায় চৌধুরী ১৯০৯ খ্রিস্টাব্দে বলধা গার্ডেনের সূচনা করেন। ৩.৩৮ একর জায়গার উপর দুটি উদ্যান নির্মাণ করেন। প্রথম উদ্যানটির নাম রাখেন “সাইকী” দ্বিতীয় উদ্যানটি “সিবলী”। অনুসন্ধানে জানা যায়, নরেন্দ্রনারায়ণ রায় চৌধুরীর ১৯৪৩ সালে মৃত্যুর পর এ দুটি উদ্যানকে সম্মিলিতভাবে বলধা গার্ডেন নামে আখ্যায়িত করা হয়। তবে সালটি কত হতে পারে তা জানা যায়নি। তিনি এখানে একটি পারিবারিক জাদুঘরও প্রতিষ্ঠা করেছিলেন। ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্ঠিত বাংলার এ অঞ্চলের এটি অন্যতম প্রাচীন উদ্যান।
ঘুরে দেখা যায়, সাইকী অংশের প্রধান আকর্ষণ হচ্ছে নীল, লাল, সাদা, হলুদ, জাতের শাপলায় ভরা অনেক গুলো শাপলা হাউজ, বিরল প্রজাতির দেশী বিদেশী ক্যাকটাস, অর্কিড, এনথুরিয়াম, ভূজ্জ পত্র গাছ, বিচিত্র বকুল, আমাজান লিলি ও সুরংগ সহ একটি ছায়াতর ঘর।
সিবলী অংশের মূল আকর্ষণ হচ্ছে শংখ নদ, পুকুর, ক্যামেলিয়া, আশোক, আফ্রিকান টিউলিপস। এখানে আরো আছে সূর্যঘড়ি, জয় হাউজ। বিশ্বকবি রবীন্দ্রনাথ এই জয় হাউসে বসে এখানকার ক্যামেলিয়া ফুলের সৌন্দর্য্যে মুগ্ধ হয়ে তারঁ বিখ্যাত “ক্যামেলিয়া” কবিতাটি লিখেছিলেন।
উনিশ শতকের শেষের দিকে এটি ছিল বলধার সেই জমিদারের বাগানবাড়ী। ঢাকার উচ্চবিত্তদের সাংস্কৃতিক কেন্দ্র হয়ে উঠেছিল। নিয়মিত সেখানে সেখানে বসতো গানের আসর। স্থানীয়দের ধারণা বলধা নাম থেকেই বলধা গার্ডেন।
বাগানটি শিক্ষার্থী ও দর্শণার্থিদেরজন্য উম্মুক্ত। সীবলী অংশ প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পযন্ত ও বিকাল ২ ঘটিকা হতে ৫ ঘটিকা পর্যন্ত এই উদ্যান দর্শনার্থীদের জন্য খোলা থাকে। বলধা গার্ডেন শুধু পুরোনো উদ্যানই নয়, এটি রাজধানীর একটি ঐতিহাসিক স্থান হিসেবেও দেশে-বিদেশে পরিচিত। জানা যায় স্বাধীনতার আগে ও পরে বাংলাদেশে কোনো বিদেশি পর্যটক এলে তাঁদের পছন্দের তালিকায় ওয়ারীতে অবস্থিত বলধা গার্ডেনের নামটিও থাকত। এখানে রয়েছে ৮শত প্রজাতির প্রায় ১৮ হাজার উদ্ভিদ। সরকারের ঘোষিত ৯৩টি হেরিটেজের মধ্যে বলধা গার্ডেন অন্যতম।
গভীর নলকূপের অত্যধিক ব্যবহারে শহরের পানির স্তর নেমে যাওয়ায় অন্যান্য পুকুরের ন্যয় বাগানের বিখ্যাত শঙ্খনিধি পুকুরটি শীত মৌসুমে পানি থাকতো না। অবশ্য বর্তমানে সমস্যার সমাধান করা হয়েছে। বলধা উদ্যান বর্তমানে জাতীয় বোটানিক্যাল গার্ডেনের একটি অংশ হিসেবে বন বিভাগের ব্যবস্থাধীন আছে।
বলধা গার্ডেন, ঢাকা উদ্যানের উদ্ভিদসম্ভার প্রধানত সাত ধরনের অর্কিড, ক্যাকটাস, গ্রীনহাউসের গাছপালা, জলজ উদ্ভিদ, গোলাপ, শিলালগ্ন প্রজাতি ও দেওয়ালের লতা,বৃক্ষশালা ও বিবিধ গাছ।সব মিলিয়ে এখানে ৬৭২ প্রজাতির প্রায় ১৫ হাজার দুষ্প্রাপ্য দেশ-বিদেশী গাছ রয়েছে। সম্পাদনা : আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]