• প্রচ্ছদ » লিড ১ » শিক্ষার্থীদের আন্দোলনে অচল বুয়েট ১৪ অক্টোবর ভর্তি পরীক্ষা অনিশ্চিত


শিক্ষার্থীদের আন্দোলনে অচল বুয়েট ১৪ অক্টোবর ভর্তি পরীক্ষা অনিশ্চিত

আমাদের নতুন সময় : 11/10/2019

আসিফ কাজল : আবরার ফাহাদ হত্যাকা-ে টানা চতুর্থ দিনের মতো শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়- বুয়েট। বিক্ষোভের মুখে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম কার্যত অচল হয়ে পড়েছে। গতকাল বৃহস্পতিবার মিছিলে-শ্লোগানে সারাদিনই ক্যাম্পাস ছিল উত্তপ্ত। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও তাদের আন্দোলনে শরিক হয়ে একাত্মতা প্রকাশ করেন। আন্দোলনকারীরা বলছেন, ১০ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ থেকে তারা সরবেন না। ফলে আগামী ১৪ অক্টোবর চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে কিনা এ নিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে সংশয় দেখা দিয়েছে।
গত চারদিনে বুয়েট উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলামকে অবরুদ্ধ, প্রধান গেটে তালা ও ক্যাম্পাসে দিনব্যাপী মিছিল, শ্লোগান এবং সমাবেশ করেছে শিক্ষার্থীরা। পরে দফায় দফায় মিছিল নিয়ে তারা ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। এদিকে, দু’দিন ধরে শিক্ষার্থীরা পলাশী-চানখারপুল সড়ক অবরোধ করে রেখেছে শিক্ষার্থীরা। অ্যাম্বুলেন্স ছাড়া কোনো যানবাহনসহ কাউকেই প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এ কারণে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ ও এলাকাবাসী।
গতকাল সকাল ১১ টায় সমাবেশে শিক্ষার্থীরা বলেন, আমাদের আন্দোলনের পরেও বিশ^বিদ্যালয় প্রশাসন সকল দাবি বাস্তবায়নে গড়িমসি করছেন। তারা মৌখিকভাবে কিছু দাবি মেনে নিয়েছে বললেও অফিসিয়ালি তা বাস্তবায়ন করেনি। পরে দুপুরে সমাবেশ, প্রতীকী হত্যাকা-ের ঘটনার নাটক মঞ্চায়ন এবং বিকেলে বুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে আবরার স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, হত্যাকা-ের সঙ্গে জড়িত ছাত্রদের এখন পর্যন্ত স্থায়ীভাবে বহিষ্কার করা হয়নি। আমাদের দাবি বাস্তবায়নে প্রশাসন তৎপর নয় বলেও তারা হতাশা প্রকাশ করেন। এছাড়াও হত্যা মামলার অভিযুক্ত ছাত্রদের আটক করতে পারেনি পুলিশ।
আগামী সোমবার ৯০০ আসনের বিপরীতে ১৮ হাজার শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করবেন। বুয়েট অচলাবস্থায় শিক্ষার্থী ও অভিভাবকরা দোলাচলে রয়েছেন। আন্দোলনকারীরা জানান, দাবি মানা না হলে বুয়েট ক্যাম্পাসে কোনো পরীক্ষা আনুষ্ঠিত হবে না। তবে বুয়েট প্রশাসন জানিয়েছে ভর্তি পরীক্ষার আগেই সমাধান হবে। সর্বশেষ উপাচার্য আলোচনার জন্য আজ বিকেল পাঁচটায় শিক্ষার্থীদেরকে আমন্ত্রণ জানিয়েছেন। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]