সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে মেডিকেলে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা

আমাদের নতুন সময় : 11/10/2019

স্বপ্না চক্রবর্তী : সারাদেশে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা একযোগে সম্পন্ন হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা শেষ হয় বেলা ১১টায়।
স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, অধিদপ্তরের অধীনে কেন্দ্রীয়ভাবে সারা দেশে ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।
তবে অন্যান্যবারের চেয়ে ভিন্ন পদ্ধতিতে ২০১৯-২০ বর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হল। আগে ওএমআরসহ প্রশ্নপত্র ছিল ৮ পৃষ্ঠা। এবার ২ পৃষ্ঠা করা হয়েছে, এতে কোনো সেলাই নেই। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, সারা দেশে সুষ্ঠুভাবে পরীক্ষা হয়েছে। এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় সরকারি ৪ হাজার ৬৮টি ও বেসরকারি ছয় হাজার ৩৩৬টিসহ ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে মোট ৭২ হাজার ৯২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশ নিয়েছেন। গত বছরের চেয়ে এ বছর ৭ হাজার ৯ জন বেশি পরীক্ষার্থী। স্বাস্থ্য বলেন, দেশে এই প্রথম প্রশ্নফাঁস এড়াতে এবার কম্পিউটারে সফটওয়্যারের মাধ্যমে সব পরীক্ষার্থীর জন্য আলাদা সেটের প্রশ্নপত্রে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে কিছুটা পরিবর্তন আনা হলেও এ প্রশ্ন নিয়ে কারও কোনো অভিযোগ নেই বলেও দাবি করেন তিনি। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]