পাঁচ দফা দাবি মেনে নিয়েছে বুয়েট প্রশাসন

আমাদের নতুন সময় : 12/10/2019

 

আসিফ কাজল : আবারার ফাহাদের পরিবারকে আর্থিক সহায়তা ও বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধসহ শিক্ষার্থীদের ৫ দফা বাস্তবায়নযোগ্য দাবি মেনে নিয়েছে বুয়েট কর্তৃপক্ষ। গতকাল দুপুরে দাবি মেনে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মু. সাইদুর রহমান স্বাক্ষরিত ৫টি আলাদা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর পরেই দুপুরে সংবাদ সম্মেলন করে আন্দোলনরত শিক্ষার্থীরা প্রশাসনের প্রতি আস্থা দেখিয়ে দু’দিনের জন্য আন্দোলন শিথিল করেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৬ অক্টোবর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শেরেবাংলা হলের ১০১১ কক্ষের আবাসিক ছাত্র আবরার ফাহাদের অনাকাঙ্খিত ও দুঃখজনক হত্যা ঘটনার মামলায় এজাহারভুক্ত ১৯ জনকে এই বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হলো। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে। আবরার ফাহাদ হত্যা মামলা চলাকালীন সকল খরচ বুয়েট প্রশাসন বহন করবে এবং আবরার ফাহাদ-এর পরিবারকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদান করা হবে।
এতে আরো বলা হয়, চলমান তদন্ত শেষে প্রাপ্ত প্রতিবেদনের ডিসিপ্লিনারি বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক সিন্ডিকেটের অনুমোদনের মাধ্যমে দোষীদেরকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে। এছাড়াও আদালতের বিচারে এই মামলায় সাজাপ্রাপ্ত হলে তাকেও স্থায়ীভাবে বহিষ্কার করা হবে। এই বিশ্ববিদ্যালয়ের সকল রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম কর্তৃপক্ষের নির্দেশক্রমে নিষিদ্ধ করা হলো। ভবিষ্যতে সাংগঠনিক ছাত্র রাজনীতি করার চেষ্টা করলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। কোন শিক্ষার্থীর বিরুদ্ধে ছাত্র নির্যাতনের অভিযোগ আসলে তা ডিসিপ্লিনারি কমিটির মাধ্যমে দ্রুত বিচার করে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হবে।
র‌্যাগিংয়ের মাধ্যমে ছাত্রদের নির্যাতনের ঘটনা সংক্রান্ত অভিযোগ জমাদান ও প্রকাশের জন্য একটি ওয়েব বেইজড পোর্টাল তৈরি করা হবে। যাতে যে কোনো ছাত্র একটি ফরমের মাধ্যমে তা অভিযোগ অনলাইনে জমা দিতে পারবে শিক্ষার্থীরা। অভিযোগগুলো পর্যবেক্ষণ করে ডিসিপ্লিনারি কমিটির মাধ্যমে দ্রুত বিচারের ব্যবস্থা করা হবে। সবগুলো হলের দু’পাশে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে বলে জানায় বুয়েট প্রশাসন।
এর আগে গতকাল শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা যথাসমসময়ে করতে পাঁচ দফা দাবি জানান। আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি অনুযায়ী বুয়েট কর্তৃপক্ষ এই বিজ্ঞপ্তি জারি করে। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]