এস এম সুলতান সম্মাননা পেলেন মাহফুজা বিউটিসহ ২০ চিত্রশিল্পী

আমাদের নতুন সময় : 13/10/2019

শাহীন খন্দকার : চিত্রকলায় বিশেষ অবদানের জন্য এবার এস এম সুলতান সম্মাননা-২০১৯ পেলেন চিত্রশিল্পী মাহফুজা বিউটি। শনিবার রাজধানীর শাহবাগে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে শিল্পী এস এম সুলতান সম্মাননা ২০১৯ প্রদান, তার ২৫তম প্রয়াণ দিবস উপলক্ষে স্মরণ সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে ক্যানভাস অব বাংলাদেশ।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক ড. ফরিদা জামান, বিশেষ অতিথি ছিলেন শিল্প সমালোচক মঈনুদ্দিন খালেদ, চিত্রশিল্পী দিলরুবা লতিফ, কবি সাংবাদিক সাজ্জাদ কাদির, স্বাগত বক্তব্য রাখেন চিত্রশিল্পী শহিদুল ইসলাম শহীদ, শুভেচ্ছা বক্তব্য রাখেন চিত্রশিল্পী মো. আব্দুল মান্নান এবং সভাপতিত্ব করেন গীতিকার সুরকার প্রাকৃতজন শামিমরুমি টিটন।
এস এম সুলতান সম্মাননা আরো যারা পেলেন- ভাস্কর্যে ভাস্কর শ্যামল চৌধুরী, ছাপচিত্রে প্রফেসর ড. হীরা সোবহান, চিত্রকলায় ডা. এম এ বারী, মৃৎ শিল্পে মো. মাসুদুর রহমান, ভাস্কর্যে মো. মাসুদুল হক, কারু শিল্পে ইন্দ্রজিৎ ঘোষ, ফ্যাশন ডিজাইনে নাজমুল কাদির কায়কোবাদ ও ফাতেমা আক্তার এবং রন্ধন শিল্পে লাইজু নিপা। এছাড়াও ১০ জন শিশু শিল্পীকে পুরস্কৃত করা হয়।
সম্মাননা প্রসঙ্গে চিত্রশিল্পী মাহফুজা বিউটি বলেন, চিত্রকর্মের জন্য এর আগে ভারত থেকে সম্মাননা পেয়েছি। তবে দেশের মাটিতে এস এম সুলতান সম্মাননা আমার জন্য অনেক বড় অর্জন। এই সম্মাননা আমার কাজের অনুপ্রেরণা হিসেবে এগিয়ে যেতে সহযোগিতা করবে।
ক্যানভাস অব বাংলাদেশের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম শহীদ জানান, চিত্রকর্মে নতুনদের মধ্যে যারা ভালো কাজ করছেন, তাদেরই একজন মাহফুজা বিউটি।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে চিত্রকলায় লেখাপড়া শেষ করেছেন চিত্রশিল্পী মাহফুজা বিউটি। এরপর নিয়মিত ছবি আঁকা শুরু করেন তিনি। একসময় পারিবারিক নানা জটিলতার কারণে আঁকাআঁকি থেকে সরিয়ে নেন নিজেকে। কিন্তু শিল্পীত মন বারবারই তার ছুটে গেছে সেই রং-তুলির চিরচেনা ক্যানভাসে। তাই দীর্ঘদিন পর তিনি হাতে তুলে নেন কালার প্যালেট। ২০১৭ সালে নেপালে আয়োজিত চিত্র প্রদর্শনীতে প্রথমবারের মতো অংশ নেন তিনি। পর্যায়ক্রমে অংশ নেন যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ভিয়েতনাম, মিয়ানমার, ভুটান এবং ভারতে আয়োজিত চিত্রপ্রদর্শনীতেও। এ পর্যন্ত তার প্রায় ২৪টি চিত্রকর্মের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]