ছাত্রলীগের উইকিপিডিয়া প্রোফাইলে ‘মার্ডার অব আবরার ফাহাদ’

আমাদের নতুন সময় : 13/10/2019

মোহাম্মদ আলী বোখারী, টরন্টো থেকে : অনলাইনে বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকান্ড নিয়ে বিবৃতির জন্য বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোকে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলবের বিষয়টি অনুসন্ধান করতে গিয়ে জানা গেল, উইকিপিডিয়ায় ‘বাংলাদেশ ছাত্র লীগ’-এর প্রোফাইলে স্থান পেয়েছে ‘ভায়োলেন্স’ বা সহিংসতা সেকশনে ‘মার্ডার অব আবরার ফাহাদ’। যদিও তা আবরার ফাহাদকে নিয়ে রচিত অপর একটি প্রোফাইল। একই সঙ্গে এই দুই প্রোফাইলের মাস্টহেডে বলা হয়েছে যে, ‘ইট হ্যাজ বিন সাজেস্টেড দ্যাট আবরার বি মার্জড ইন্টু দিস’। অর্থাৎ তা অঙ্গীভূত করার পরামর্শ দেয়া হয়েছে। অনুরূপভাবে, ‘মার্ডার অব বিশ্বজিৎ দাস’ বিষয়বস্তুটিও সেখানে সংযোজিত।

পটভূমিতে বিবিসি সংবাদসূত্রের উদ্ধৃতিতে সেটির পূর্বতন নাম ‘ইস্ট পাকিস্তান স্টুডেন্ট লীগ’ এবং বাংলাদেশ আওয়ামী লীগের ছাত্রসংগঠন হিসেবে যার প্রতিষ্ঠাকাল ১৯৪৮ সালের ৪ জানুয়ারি এবং প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমান, যার আগে-পরে কোনো বিশেষণ যুক্ত নেই।
এতে ইতিহাস সেকশনের পরই ভায়োলেন্স সেকশনে ডেইলি স্টার সূত্রের উদ্ধৃতিতে বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনাবলীটি অর্ন্তভুক্ত। তারপরই একইভাবে ডেইলি স্টার, বিবিসি ও ভারতীয় দ্য হিন্দু পত্রিকার উদ্ধৃতিতে রয়েছে ‘মার্ডার অব বিশ্বজিৎ দাস’। তবে ব্যতিক্রম হিসেবে আবরার ফাহাদ প্রোফাইলের মাস্টহেডে অতিরিক্ত একটি বাক্যে যুক্ত রয়েছে। সেখানে বিবৃত- এই বিষয়বস্তু সাম্প্রতিক ঘটনাবলীতে বিবেচিত। আর ঐতিহাসিক প্রেক্ষাপট বিবেচনায় সেখানে অপরাপর ঘটনাবলীও যুক্ত করার আহবানটি রয়েছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]